Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশের প্রমাণের ম্যাচ

বাকিদের পথ কঠিন করতে নামবে পাকিস্তান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

মঞ্চ সেই একই। ভারতের বিপক্ষে শেষ বলের লড়াইয়ে যেখানে হেরেছে বাংলাদেশ, সেই অ্যাডিলেইড ওভালেই প্রতিপক্ষ এবার পাকিস্তান। এমনিতে বিশ্বকাপের উত্তেজনা এখন সেমি-ফাইনাল লাইন-আপকে ঘিরে। কারও উল্লাসের উপলক্ষ আসছে, তো কারও হৃদয় ভাঙার গল্প রচিত হচ্ছে। শঙ্কা-সম্ভাবনার এই সমীকরণে গাণিতিকভাবে এখনও টিকে আছে বাংলাদেশও। বাস্তবতার নিরিখে অবশ্য সেই সম্ভাবনা খুবই সামান্য। বিশ্বকাপের সুপার টুয়েলভে ‘২’ নম্বর গ্রুপে ৬ পয়েন্ট নিয়ে এখন শীর্ষে ভারত। দক্ষিণ আফ্রিকার ঝুলিতে রয়েছে ৫ পয়েন্ট। এ দুই দল রয়েছে সুবিধাজনক অবস্থায়। বাংলাদেশ ও পাকিস্তান পেয়েছে সমান ৪ পয়েন্ট করে। কিছু সমীকরণ মিলিয়ে তারাও যেতে পারে শেষ চারে। এমনকি তিন পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে থাকা জিম্বাবুয়েও টিকে আছে জটিল সমীকরণের সম্ভাবনায়।
যাবতীয় ক্রিকেটীয় অনিশ্চয়তা মাথায় রেখেও দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দেবে নেদারল্যান্ডস, এই আশা করা কঠিন। ভোরের ঐ ম্যাচটি শেষেই মাঠে নামতে যাওয়া বাংলাদেশ দলের আশা তাই নিজেদের ঘিরেই। তার আগেই হয়তো লেখা হয়ে যেতে পারে ভাগ্য। প্রোটিয়ারা জিতলে এই গ্রুপ থেকে প্রথম দল হিসেবে চলে যাবে সেমি-ফাইনালে। সেক্ষেত্রে বাকি একটি টিকেটের জন্য লড়াই হবে শেষ দুই ম্যাচে। বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের পরাজিত দলের পথ চলা শেষ হয়ে যাবে সঙ্গে সঙ্গেই। প্রোটিয়াদের ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলেও একই ফল হবে। কারণ, সমান পয়েন্ট হলে আগে দেখা হবে জয় সংখ্যা। সেখানে এগিয়ে থাকবে বাংলাদেশ বা পাকিস্তান। রান রেটে বেশ এগিয়ে থাকায় বাবর আজমের দল জিতলে সেদিনই মেলবোর্নে সুপার টুয়েলভ পর্বের শেষ ম্যাচ জিততে হবে ভারতের। তাই সমীকরণের মারপ্যাচে না তাকিয়ে পাকিস্তানকে হারিয়ে ‘শেষটা’ ভালো করার আশায় বাংলাদেশ সময় আজ সকাল ১০টায় মাঠে নামছে সাকিব আল হাসানের দল।
‘শেষ ম্যাচ’ ধরেই কি-না, গতকাল বাংলাদেশের ছিল ঐচ্ছিক অনুশীলন। ব্যাট-বলের তুকতাক করেন কেবল নুরুল হাসান সোহান, ইয়াসির আলি চৌধুরি, মেহেদী হাসান মিরাজ ও সৌম্য সরকার। ভারত ম্যাচে ভেজা মাঠে পা পিছলে পড়ে হ্যামস্ট্রিং চোটে পড়া লিটন কুমার দাসও ছিলেন না অনুশীলনে। এমনকি অফিসিয়াল সংবাদ সম্মেলনও পুরোপুরি হলো অনলাইনেই। যেখানে এই ম্যাচ বাদ ধরেই কথা বলতে হলো বাংলাদেশ দলের টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরামকে। তবে তাতে ঠিকই মিশে ছিল আত্মবিশ্বাসের রসদ।
শক্তি-সামর্থ্যে পাকিস্তান এগিয়ে অনেকটা। সবশেষ ম্যাচে তারা হারিয়েছে দক্ষিণ আফ্রিকার মতো দলকে। বাংলাদেশের সঙ্গে সাম্প্রতিক কিংবা সার্বিক, সব রেকর্ডেই তারা যোজন যোজন এগিয়ে। দুই দলের ১৭ ম্যাচে পাকিস্তানের জয় ১৫টি। বাংলাদেশের দুটি জয় সেই ২০১৫ ও ২০১৬ সালে। শ্রীরাম তবু আশার তরী বেয়ে চলেছেন। বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে পাকিস্তানের বিপক্ষে দুটি ম্যাচ তাকে জোগচ্ছে সাহস, ‘অবশ্যই আমরা বিশ্বাস করি যে পাকিস্তানকে হারাতে পারি। তবে সেমি-ফাইনালে খেলতে পারা আমাদের হাতে নেই দুর্ভাগ্যজনকভাবে। পাকিস্তান খুব ভালো দল। নিউ জিল্যান্ডে ওদের বিপক্ষে দুই ম্যাচেই আমাদের খুব ভালো সম্ভাবনা ছিল। আমরা তাদের শক্তির জায়গা জানি, তারাও আমাদের শক্তির জায়গা সম্পর্কে জানে। দারুণ একটি লড়াই তাই হবে।’
তবে এই অভিযানে বাংলাদেশের বিপক্ষে জিতে বাকিদের কাজ কঠিন করার প্রত্যয় জানালেন পাকিস্তানের বাঁহাতি ব্যাটসম্যান শান মাসুদ। বাংলাদেশ ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে পাকিস্তানের বাঁহাতি এই ব্যাটার জানালেন, নিজেদের কাজ করে রেখে পরে দেখতে চান সামনে কী অপেক্ষা করছে, ‘যা আমাদের হাতে আছে আমরা সেটির ওপর পুরো মনোযোগ দেব। বাংলাদেশের বিপক্ষে ম্যাচ থেকে দুই পয়েন্ট পাওয়ার আছে। আমরা চেষ্টা করব ম্যাচটি জিতে অন্য দলগুলোর কাজ কঠিন করতে। এই গ্রুপের শেষ বল হওয়া পর্যন্ত (সেমি-ফাইনালের) আশা থাকবে। আমি মনে করি, কালকের ম্যাচে ভালো সুযোগ আছে।’
টুর্নামেন্টের শুরুতে চির প্রতিদ্বন্দ্বী ভারতের পর জিম্বাবুয়ের কাছেও হেরেছিল পাকিস্তান। তবে নেদারল্যান্ডস ও দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ঘুরে দাঁড়িয়েছে তারা। মাসুদ বললেন, বাংলাদেশের বিপক্ষে আগের ম্যাচগুলোর ভুল কমিয়ে ভালো কাজগুলো বেশি করতে চায় পাকিস্তান, ‘আমাদের জন্য এটিই শিক্ষা হতে পারে যে নিজেদের সেরা পারফরম্যান্স দিতে হবে এবং প্রতি ম্যাচে উন্নতি করতে হবে। বাংলাদেশের বিপক্ষে আমাদের পারফরম্যান্সের আরও উন্নতি ঘটানোর চেষ্টা থাকবে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যেসব ভুল করেছি সেগুলো যেন আর না হয় এবং ভালো বিষয়গুলো আরও ভালো করতে পারি।’
এই লড়াইয়ে যদি জিততে পারে বাংলাদেশ, সেমি-ফাইনাল খেলতে না পারলেও বিশ্বকাপ অভিযান তখন পুরোপুরি সফল বলেই ধরে নেওয়া যাবে। শেষ ভালোর রেশ আর মুখে হাসি নিয়ে দেশের উড়ানে চেপে বসা যাবে। কাগজে-কলমে সফলতম বিশ্বকাপকে সংশয়ের উর্ধ্বেও যে তুলে নেওয়া যাবে!

পয়েন্ট টেবিল
গ্রুপ ১ ম্যাচ জয় হার পরি. পয়েন্ট নে.রা.রে
ভারত ৪ ৩ ১ ০ ৬ ০.৭৩০
দ.আফ্রিকা ৪ ২ ১ ১ ৫ ১.৪৪১
পাকিস্তান ৪ ২ ২ ০ ৪ ১.১১৭
বাংলাদেশ ৪ ২ ২ ০ ৪ -১.২৭৬
জিম্বাবুয়ে ৪ ১ ২ ১ ৩ -০.৩১৩
নেদারল্যান্ডস ৪ ১ ৩ ০ ২ -১.২৩৩



 

Show all comments
  • aakash ৬ নভেম্বর, ২০২২, ১০:০১ এএম says : 0
    Ban vs pak - winner will qualify for the semifinal
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি ২০ বিশ্বকাপ

১০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ