Inqilab Logo

বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

বড় ধাক্কা কংগ্রেসে, দল ছাড়লেন গুলাম নবি আজাদ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২২, ২:০৯ পিএম

ভারতের বিরোধী দল কংগ্রেস শিবিরে বিরাট ধাক্কা। পার্টির সমস্ত পদ থেকে পদত্যাগ করলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ। শুক্রবার সকাল এই সিদ্ধান্তের কথা হাইকমান্ডকে জানিয়েছেন তিনি। এমনটাই জানা গিয়েছে সূত্র মারফত।

সম্প্রতি জম্মু-কাশ্মীরের ক্যাম্পেন কমিটির চেয়ারম্যান পদ থেকেও ইস্তফা দিয়েছিলেন তিনি। কংগ্রেসের বিক্ষুব্ধ শিবির অর্থাৎ জি-২৩-এর অন্যতম সদস্য ছিলেন এই বর্ষীয়ান রাজনীতিবিদ। ২০২৪ লোকসভা নির্বাচনের আগে গুলাম নবি আজাদের ইস্তফা হাত শিবিরের অন্তর্দ্বন্দ্ব প্রকাশ্যে এনে দিল বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

শুক্রবার সকালে কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধীকে একটি চিঠি লেখেন গুলাম নবি আজাদ। যার বয়ান ছিল, ‘আপনি জানেন আপনাদের পরিবারের সঙ্গে আমার অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। প্রয়াত ইন্দিরা গান্ধী, সঞ্জয় গান্ধী থেকে শুরু করে আপনার স্বামীর সঙ্গেও আমার সুসম্পর্ক ছিল। আপনার প্রতিও আমি শ্রদ্ধাশীল। আমি এবং আমার আরও কিছু সহকর্মী এবার নিষ্ঠার সঙ্গে আদর্শ মেনে চলব। এই আদর্শই আমি গোটা জীবন ধরে মেনে এসেছি।’

এরপরই কংগ্রেস ছাড়ার কারণ চিঠিতে উল্লেখ করেন তিনি। গুলাম নবি আজাদ লেখেন, ‘ভারতের জাতীয় কংগ্রেস নেতৃত্ব যেভাবে দলটিকে চালাচ্ছেন, তাতে সকলেই আস্থা হারিয়েছে। দেশের জন্য কোনটা ঠিক আর কোনটা ঠিক নয়, তার সঠিক বিবেচনা করতে পারছে না শীর্ষ নেতৃত্ব। ভারত জোড়ো যাত্রার আগে কংগ্রেসের উচিত ছিল কংগ্রেস জোড়ো যাত্রার ডাক দেয়া। আর তাই গভীর দুঃখের সঙ্গে আমি জানাচ্ছি, অর্ধশতকেরও বেশি সময় ধরে যে দলের সঙ্গে আমি জড়িত ছিলাম, সেখান থেকে পদত্যাগ করছি। দলের সমস্ত পদ এবং প্রাথমিক সদস্যপদ ছাড়লাম।’

কংগ্রেস থেকে পদত্যাগের জন্য মূলত রাহুল গান্ধীকেই দুষলেন গুলাম নবি আজাদ। তার মন্তব্য, ‘রাহুলের আচরণ শিশুসুলভ। তিনি অপরিণত। পরামর্শ নেয়ার যে সংস্কৃতি তা ধ্বংস করে ফেলেছেন তিনি।’ এমনকী ২০১৪ সালে কংগ্রেসের ধরাশায়ী অবস্থার জন্যও রাহুল গান্ধীকেই দায়ী করেছেন গুলাম নবি আজাদ। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ