Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের জাতীয় গ্রিড থেকে জাপোরিঝজিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের সংযোগ বিচ্ছিন্ন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২২, ১০:০১ এএম

রুশ বাহিনীর দখলে থাকা জাপোরিঝজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সঙ্গে ইউক্রেনের জাতীয় পাওয়ার গ্রিডের সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে জানিয়েছে দেশটির পরমাণু সংস্থা।

বিবিসি জানায়, এই প্রথম ইউক্রেনের জাতীয় গ্রিড থেকে জাপোরিঝজিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের সংযোগ পুরোপুরি বিচ্ছিন্ন হল।
এটি ইউরোপের সর্ববৃহৎ পরমাণু বিদ্যুৎ কেন্দ্র। যেটির কাছে রুশ বাহিনীর সঙ্গে ইউক্রেনের সেনাদের তুমুল লড়াই চলছে। যা পরমাণু বিদ্যুৎ কেন্দ্রটির নিরাপত্তা নিয়ে উদ্বেগ সৃষ্টি করেছে।

জাপোরিঝজিয়ার কাছে গোলা হামলায় সৃষ্ট অগ্নিস্ফুলিঙ্গের কারণে বিদুৎ কেন্দ্রটির দুটি সক্রিয় পাওয়ার ইউনিটের সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।
স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, ওই পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের আশেপাশে তেজষ্ক্রিয়তার মাত্রা এখনও স্বাভাবিক পর্যায়ে আছে। ইউক্রেনের মোট বিদ্যুতের এক পঞ্চমাংশের যোগান আসতো জাপোরিঝজিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্র থেকে। ফলে জাতীয় গ্রিড থেকে এটি বিচ্ছিন্ন হয়ে যাওয়া ইউক্রেনের জন্য কঠিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

গত মার্চ মাস থেকে রুশ বাহিনী ওই পরমাণু বিদ্যুৎ কেন্দ্রটির দখল নিয়ে আছে। কিন্তু ইউক্রেনের কর্মীরাই সেটি পরিচালনা করে আসছেন।
সম্প্রতি ক্রেমলিন ইঙ্গিত দিয়েছে, তারা আন্তর্জাতিক পর্যবেক্ষক দলকে জাপোরিঝজিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করার অনুমতি দেবে। সেটি না হওয়া পর্যন্ত সেখানে আসলে কী ঘটেছে বা ঘটছে তা অনুমান করা কঠিন। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ