Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

প্রশ্ন : আমি একটি মাদ্রাসার শিক্ষক। বয়স ৪২। আমি দীর্ঘদিন সোরিয়াসিস রোগে ভুগছি। অনেক বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা করেছেন। কিন্তু রোগটি নিরাময় হচ্ছে না। মনে হয় এটি দিন দিন আরও খারাপের দিকে যাচ্ছে।
-ফয়সাল। গজারিয়া। মুন্সিগঞ্জ।

উত্তর : সোরিয়াসিস একটি নিয়ন্ত্রণযোগ্য চর্মরোগ। সঠিক চিকিৎসায় এটির নিরাময় কখনও কখনও সম্ভব। ভুল চিকিৎসায় কঠিন জটিলতা সৃষ্টির সম্ভবনা আছে।

প্রশ্ন : আমি একজন এনজিও কর্মী। দু’সন্তানের বাবা। বয়স ৫১। বর্তমানে স্ত্রী সহবাসে দ্রুত বীর্য স্খলন হয়ে যাচ্ছে। এতে আমি হতাশ হয়ে পড়ছি। এটার কি কোন নিরাময় সম্ভব?
-আমজাদ। মুগদাপাড়া। ঢাকা।

উত্তর : আপনার মধ্যে পুরুষত্বহীনতা সৃষ্টি হয়েছে। রক্তে প্রয়োজনীয় হরমোন পরীক্ষা করে উপযুক্ত চিকিৎসায় এটি নিরাময় সম্ভব হতে পারে।

প্রশ্ন : আমি অবিবাহিতা একজন ক্ষুদ্র ব্যবসায়ী। বয়স ২২। প্রায় ০১ বছর যাবৎ আমার ত্বকে অসহ্য চুলকানিসহ বেগুনি রংয়ের ছোট ছোট গুটি ও পায়ে বড় বড় প্লেক্স দেখা দিয়েছে। এটি আমাকে অসহ্য যন্ত্রণা দিচ্ছে। এ থেকে দ্রুত মুক্তি চাচ্ছি আমি।
-শাহানা। আন্দরকিল্লা। চট্টগ্রাম।

উত্তর : আপনার ত্বকের রোগটি সম্ভবত লাইকেন প্লেনাস। দেখলে নিশ্চিত হওয়া যাবে। এটি একটি কঠিন চর্ম রোগ। আধুনিক চিকিৎসায় এটি নিরাময় সম্ভব।

প্রশ্ন : আমি একজন অনার্সের ছাত্রী। বয়স ২১। কয়েক মাস হল আমার মুখে, বুকে, তলপেটে ও বিকিনি লাইনে প্রচুর কালো লোম উঠেছে। যেটি আমাকে অসহ্য মানসিক যন্ত্রণা দিয়েছে। এ অবাঞ্ছিত লোমগুলো স্থায়ীভাবে নির্মূল করা কি সম্ভব?
-রুমা। নিকলি। কিশোরগঞ্জ।

উত্তর : আপনার রোগটি হরমোনজনিত রোগ। রোগটির নাম হারসূটিজম। লেজারের মাধ্যমে মাত্র কয়েক সেশন চিকিৎসায় অবঞ্ছিত লোমগুলো নির্মূল করা সম্ভব।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপনার প্রশ্ন

২৮ অক্টোবর, ২০২২
২১ অক্টোবর, ২০২২
১৪ অক্টোবর, ২০২২
৩০ সেপ্টেম্বর, ২০২২
২৩ সেপ্টেম্বর, ২০২২
২৬ আগস্ট, ২০২২
১৯ আগস্ট, ২০২২
৫ আগস্ট, ২০২২
২২ জুলাই, ২০২২
৮ জুলাই, ২০২২
১ জুলাই, ২০২২
২৪ জুন, ২০২২
৩ জুন, ২০২২
২৯ এপ্রিল, ২০২২
২২ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন