Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম

প্রশ্ন : আমি একজন অটো ড্রাইভার। বয়স ৩৮। আমার দু’পায়ে দীর্ঘদিন ধরে চামড়া ভারী হয়েছে। এতে অসহ্য চুলকানি হয়। কয়েক ধরনের মলম লাগিয়েছি কাজ হয়নি। তাই আপনার শরণাপন্ন হলাম।

-আলী হাসান। চাটমোহর। পাবনা।

উ: আপনার পায়ের রোগটি সম্ভবত ‘লাইক্যানপ্ল্যানাস’। এটি একটি কঠিন ত্বক সমস্যা। একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের মাধ্যমে আপনার রোগটি নিয়ন্ত্রণ করা সম্ভব।

প্রশ্ন : আমি অবিবাহিতা একজন অনার্সের ছাত্রী। বয়স ১৯। আমার দু’চোখের নিচে অনেক ছোট ছোট বিচি বের হচ্ছে। এতে আমার মুখশ্রী নষ্ট হয়ে যাচ্ছে। নিেেজকে আমার খুব অসহায় লাগছে। এর কোন স্থায়ী চিকিৎসা আছে কি?
-হুমায়রা। লোহাগড়া। নড়াইল।

উ : আপনার রোগটির নাম ‘সিরিনগোমা’ এটি একটি জটিল চর্ম রোগ। অত্যাধুনিক রেডিও সার্জারির মাধ্যমে কোন পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই মাত্র ০১ (এক) সেশন চিকিৎসায় আপনার রোগটি নির্মূল করা সম্ভব।

প্রশ্ন : আমি একজন গ্রামের দর্জি। পা দিয়ে সেলাই মেশিন চালাই। বয়স ৪৭। আমার দু’পায়ের নখগুলো বিবর্ণ হয়ে গিয়েছে। আমি আমার নখগুলো পূর্বাবস্থায় ফিরে পেতে কি করতে পারি?
-মিরানা আক্তার। পলাশ। নরসিংদী।

উ : আপনার দেহে নিশ্চয়ই কোন সমস্যা আছে। যে কারণে নখগুলো বিবর্ণ হয়ে যাচ্ছে। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি কম্পিউটার প্রোগ্রামিংয়ের কাজ করি। বয়স ৩১। বাবা-মা বিয়ে করতে বলছেন। কিন্তু একটি সম্ভব হচ্ছে না। কারণ আমার মোটেই সেক্স নেই। তাছাড়া আমার লিঙ্গ বেশ ছোট। তাই আপনার সুপরামর্শ চাই। কিভাবে দ্রুত সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব?
-রাশেদ। লাকসাম। কুমিল্লা।

উ : আপনার সমস্যাটি হরমোনের তারতম্যের কারনে হয়ে থাকতে পারে। তাই এটি দ্রুত সমাধান সম্ভব। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শে চিকিৎসা শুরু করুন।

ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপনার প্রশ্ন

২৮ অক্টোবর, ২০২২
১৪ অক্টোবর, ২০২২
৩০ সেপ্টেম্বর, ২০২২
৫ আগস্ট, ২০২২
১ জুলাই, ২০২২
৩ জুন, ২০২২
১ এপ্রিল, ২০২২
১১ মার্চ, ২০২২
৪ মার্চ, ২০২২
১১ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
২৮ জানুয়ারি, ২০২২
১৪ জানুয়ারি, ২০২২
২৪ সেপ্টেম্বর, ২০২১
১১ জুন, ২০২১

আরও
আরও পড়ুন