Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহানবী (সা.)-কে কটূক্তি: বিজেপি থেকে বরখাস্ত সেই বিধায়ক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২২, ১১:০৭ এএম | আপডেট : ২:০৭ পিএম, ২৪ আগস্ট, ২০২২

মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে অবমাননাকর মন্তব্য করায় অভিযুক্ত বিধায়ক টি রাজা সিংকে বরখাস্ত করেছে ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। এছাড়া আটকের পর আদালতে জামিন পেয়েছেন তিনি।

মঙ্গলবার (২৩ আগস্ট) হায়দরাবাদ থেকে তাকে আটক করেছিল পুলিশ। মঙ্গলবার রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে অবমাননাকর মন্তব্যের অভিযোগে বিজেপি বিধায়ক টি রাজা সিংয়ের বিরুদ্ধে সোমবার রাতে হায়দরাবাদে ব্যাপক বিক্ষোভ করেন সাধারণ মানুষ। আর এরপরই মঙ্গলবার অভিযুক্তকে আটক করে পুলিশ।

অভিযুক্তকে আটকের পর হায়দরাবাদের দক্ষিণ অঞ্চলের পুলিশ কমিশনার পি সাই চৈতন্য বলেছিলেন, ধর্মীয় বিশ্বাসের অবমাননা সংক্রান্ত আইনের ধারায় একটি মামলা দায়ের করা হয়েছে।

এনডিটিভি বলছে, তেলেঙ্গানা রাজ্য বিজেপির বিধায়ক টি রাজা সিং ১০ মিনিটের একটি ভিডিও প্রকাশ করেন। সেখানে মহানবী হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে অবমাননাকর মন্তব্য করেন তিনি। এরপরই সোমবার রাতে হায়দরাবাদ শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, আটকের পর টি রাজা সিংয়ের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় মামলা দায়ের করা হয়। মামলায় ধর্মের ভিত্তিতে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা, ইচ্ছাকৃত এবং বিদ্বেষপরায়ণ কাজ, ধর্ম বা ধর্মীয় বিশ্বাসের অবমাননা করে কোনো শ্রেণীর ধর্মীয় অনুভূতিকে ক্ষুব্ধ করার অভিযোগ আনা হয়। অবশ্য পুলিশের হাতে গ্রেপ্তারের পরই রাজা সিংকে বরখাস্ত করে বিজেপি।

মূলত ব্যাপক সহিংসতার পর রাজা সিংকে গ্রেপ্তার করা হয়। খবর অনুযায়ী, সোমবার রাতে শহরের পুলিশ কমিশনার সিভি আনন্দের অফিসের সামনে এবং হায়দরাবাদের অন্যান্য অংশে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীন (এআইএমআইএম)-র বহু বিধায়ক এবং গ্রেটার হায়দরাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশনের কর্পোরেটরা থানায় যান এবং টি রাজা সিংয়ের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি জানান।

এআইএমআইএম প্রধান আসাদউদ্দিন ওয়াইসি বলেছেন, ‘এটা কি তাদের (বিজেপি) অফিসিয়াল পলিসি হয়ে গেছে যে তারা নুপুর শর্মার কাণ্ডে সন্তুষ্ট না হয়ে অন্য বিধায়কদেরও কথা বলতে বাধ্য করছে? মানুষ রাগান্বিত। মানুষের চোখে পানি। কেন তারা মহানবী মুহাম্মদ (সা.) সম্পর্কে এমন কথা বলছে? বিজেপির এই সব করা বন্ধ করা উচিত।’

হায়দরাবাদ শহরের গোশামহলের বিধায়ক টি রাজা সিং গত সপ্তাহে একটি কমেডি শোতে বাধা দেওয়ার চেষ্টা করেছিলেন। গত শুক্রবার তিনি স্ট্যান্ড-আপ কমেডিয়ান মুনাওয়ার ফারুকীর অনুষ্ঠানটি বন্ধ করার জন্য প্রায় ৫০ জন সমর্থককে নিয়ে অনুষ্ঠানস্থলে প্রবেশের চেষ্টা করেন।

অবশ্য পুলিশ সেসময় তাকে হেফাজতে নেয় এবং অনুষ্ঠানটি শান্তিপূর্ণভাবে শেষ হয়।

মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির নেতাদের অবমাননাকর মন্তব্য অবশ্য এটিই প্রথম নয়। এর আগে বিজেপির জ্যেষ্ঠ দুই নেতার বিতর্কিত মন্তব্যের জেরে মুসলিম বিশ্বের ক্রমবর্ধমান ক্ষোভ ও তোপের মুখে পড়েছিল দেশটি।

মহানবী (সা.) সম্পর্কে বিজেপির সেসময়কার মুখপাত্র নুপুর শর্মার মন্তব্য দলটির বিরুদ্ধে ব্যাপক কূটনৈতিক প্রতিক্রিয়ার সৃষ্টি করেছিল। গত জুন মাসের সেই ঘটনার দুই মাসের মাথায় টি রাজা সিংয়ের মন্তব্য সামনে এলো।

মহানবী (সা.) সম্পর্কে অবমাননাকর মন্তব্য করায় নুপুর শর্মাকে বিজেপি সেসময় বরখাস্ত করে এবং পুরো ভারতে তার বিরুদ্ধে ১০টি মামলা দায়ের করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ