Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীন-সমর্থিত হ্যাকাররা সরকারের ওপর গুপ্তচরবৃত্তি করছে, ভারতের এনআইসিও ভুক্তভোগী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২২, ১১:০২ এএম

চীন সরকার-সমর্থিত একটি হ্যাকিং গোষ্ঠীর বিরুদ্ধে বিশ্বব্যাপী বিভিন্ন দেশের সরকার, এনজিও, সংবাদ প্রকাশনা ও থিঙ্ক ট্যাঙ্কের ওপরে আক্রমণের অভিযোগ উঠেছে। এর মধ্যে ভারতের ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টারও (এনআইসি) রয়েছে। লগইন প্রমাণানাদি চুরির জন্য হ্যাকাররা তাদের একটি করে ইমেইল পাঠাচ্ছে, যেটি খোলা হলেই তাদের কাছে তা চলে যাবে।

'রেডআলফা' নামে পরিচিত গ্রুপটি ধারাবাহিকভাবে এনআইসির লগইন পেজ জালিয়াতি করছে, যেগুলো ভারত সরকারের জন্য বিস্তৃত আইটি পরিকাঠামো এবং পরিষেবাগুলি পরিচালনা করে। হ্যাকিং গ্রুপটি গত বছরই অন্তত সাড়ে ৩০০ ডোমেন অস্ত্র তৈরি করেছে।
চীনের পৃষ্ঠপোষকতায় হ্যাকিং গোষ্ঠী ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস (এফআইডিএইচ), অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, মার্কেটর এনএসই ইনস্টিটিউট ফর চায়না স্টাডিজ (এমইআরআইসিএস), রেডিও ফ্রি এশিয়া (আরএফএ), তাইওয়ানের আমেরিকান ইনস্টিটিউটের (এআইটি) মতো প্রতিষ্ঠানগুলোকেও জালিয়াতি করেছে। এবং অন্যান্য বৈশ্বিক সরকার, থিঙ্ক ট্যাঙ্ক এবং মানবিক সংস্থাগুলো যেগুলো ‘চীনা সরকারের কৌশলগত স্বার্থের মধ্যে পড়ে’।

প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে রেডআলফা তাইওয়ানের রাজনৈতিক, সরকারি এবং থিঙ্ক ট্যাঙ্ক সংস্থাগুলোকে ফাঁকি দেওয়ার ক্ষেত্রেও একটি বিশেষ আগ্রহ দেখিয়েছে, সম্ভবত রাজনৈতিক বুদ্ধি সংগ্রহের প্রচেষ্টায়।
চীনভিত্তিক হ্যাকিং গোষ্ঠী ফিশিং সাইটের লিঙ্কসহ অ্যাব্যাসিক পিডিএফ ফাইল ধারণকারী ইমেলের মাধ্যমে ব্যক্তিদের টার্গেট করে। সাধারণত বলে যে কোনও ব্যবহারকারীকে ফাইলগুলোর পূর্বরূপ দেখতে বা ডাউনলোড করতে লিঙ্কটিতে ক্লিক করতে হবে।
বিগত তিন বছরে রেডআলফা প্রচারাভিযানকে সমর্থন করার জন্য অপারেশনাল অবকাঠামোর বৃহৎ ক্লাস্টার ব্যবহার করে ক্রেডেনশিয়াল-ফিশিং কার্যকলাপ পরিচালনা করে চলেছে।

প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে, ২০১৯ সালের শেষের দিকে এবং ২০২০ সালের শুরুর দিকে গ্রুপটি সম্ভবত জনসাধারণের প্রতিবেদনে প্রদর্শিত পুরানো অবকাঠামো টিটিপিএস থেকে দূরে সরে গেছে। যেমন গো ড্যাডির মাধ্যমে ডোমেইনের নিবন্ধন এবং চুপা এবং ফোরউইন টেলিকমের পরিকাঠামোতে হোস্টিং।

গবেষকরা দেখেছেন, যে রেডআলফা ধারাবাহিকভাবে তাইওয়ানিজ বা তাইওয়ানভিত্তিক সরকার, থিঙ্ক ট্যাঙ্ক এবং রাজনৈতিক সংস্থার স্পুফিং ডোমেন নিবন্ধন করে। রেডআলফার কার্যকলাপ বিগত কয়েক বছর ধরে প্রসারিত হয়েছে। তারা বিভিন্ন দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওপর গুপ্তচরবৃত্তি করছে।
চীন সরকারের একজন মুখপাত্র এমআইটি টেকনোলজি রিভিউকে বলেছেন, যে দেশটি সমস্ত সাইবার আক্রমণের বিরোধিতা করে এবং এ ধরনের কার্যকলাপ চালানোর জন্য কখনও উৎসাহ, সমর্থন বা যোগসাজশ করবে না। সূত্র : ইকোনমিক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ