Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের অনুরোধ প্রত্যাখ্যান যুক্তরাষ্টের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ৩:১৮ পিএম

রাশিয়ানদের বিরুদ্ধে সর্বাত্মক ভিসা নিষেধাজ্ঞা আরোপের জন্য করা ইউক্রেনের অনুরোধ প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র। তারা বলেছে যে, ওয়াশিংটন রাশিয়ার ভিন্নমতাবলম্বী এবং মানবাধিকার লঙ্ঘনের জন্য ঝুঁকিপূর্ণ অন্যদের আশ্রয়ের পথ বন্ধ করতে চাইবে না।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই মাসের শুরুতে ওয়াশিংটন পোস্টের সাথে একটি সাক্ষাতকারে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছিলেন। তিনি বলেছিলেন যে, রাশিয়ানদের ‘তাদের দর্শন পরিবর্তন না হওয়া পর্যন্ত তাদের নিজস্ব পৃথিবীতে বেঁচে থাকা উচিত’। তারপরে জেলেনস্কি কয়েক সপ্তাহ আগে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর জন্য রাশিয়ান নাগরিকদের ভিসা নিষিদ্ধ করার জন্য আরেকবার অনুরোধ করেছিলেন যাতে রাশিয়ানরা সেখানে প্রবেশ করতে না পারে।

তবে সোমবার, মার্কিন স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র বলেছেন যে, বাইডেন প্রশাসন ইতিমধ্যে ক্রেমলিন কর্মকর্তাদের জন্য ভিসা বিধিনিষেধ আরোপ করেছে তবে তারা স্পষ্ট করে দিয়েছে যে, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের সাথে জড়িতদের চিহ্নিত করা এবং তাদের জবাবদিহি করার দিকে এর ফোকাস থাকবে।

‘যুক্তরাষ্ট্র রাশিয়ার ভিন্নমতাবলম্বী বা মানবাধিকার লঙ্ঘনের ঝুঁকিতে থাকা অন্যদের জন্য আশ্রয় ও নিরাপত্তার পথ বন্ধ করতে চাইবে না,’ মুখপাত্র বলেছেন। তিনি যোগ করেছেন, ‘আমরা এটাও পরিষ্কার করেছি যে রাশিয়ান সরকারের পদক্ষেপ এবং ইউক্রেনে তার নীতি এবং রাশিয়ার জনগণের মধ্যে একটি রেখা আঁকা গুরুত্বপূর্ণ।’

কিছু ইইউ নেতা যেমন ফিনিশ প্রধানমন্ত্রী,সানা মারিন এবং তার এস্তোনিয়ান সমকক্ষ কাজা ক্যালাস, ইইউ-ব্যাপী ভিসা নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছেন। জার্মান চ্যান্সেলর, ওলাফ শলৎজ সোমবার এর বিরোধিতা করে বলেছেন, রাশিয়ানরা যদি তাদের সরকারের সাথে একমত না হয় তবে তাদের নিজ দেশ থেকে পালাতে সক্ষম হওয়া উচিত। সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ