Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেন ছেড়েছে আরও ৪ শস্যবাহী জাহাজ: তুরস্ক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২২, ১০:৫১ এএম | আপডেট : ১০:৫৩ এএম, ২২ আগস্ট, ২০২২

ইউক্রেনীয় বন্দর ছেড়েছে আরও ৪ শস্যবাহী জাহাজ। রোববার এমন তথ্য প্রকাশ করেছে তুর্কি কর্তৃপক্ষ।

তুরস্কের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ‘২২ জুলাই ইস্তাম্বুল শস্য রফতানি চুক্তির অধীনে আরও চারটি জাহাজ ইউক্রেনের বন্দর ছেড়েছে। এর মধ্যে দু’টি জাহাজ ইউক্রেনীয় বন্দর চোরনোমর্স্ক থেকে ছেড়েছে এবং অন্যগুলো ওডেসা ও ইউঝনি বন্দর থেকে ছেড়েছে।’

তাদের বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘ইউক্রেন থেকে আসা একটি জাহাজ ও ইউক্রেনগামী অন্য পাঁচটি জাহাজও ইস্তাম্বুলের উত্তরে পরিদর্শন করা হবে।’

তুরস্ক, জাতিসংঘ, রাশিয়া এবং ইউক্রেন গত মাসে একটি চুক্তি স্বাক্ষর করেছে। ওই চুক্তির আওতায় ইউক্রেনের কৃষ্ণ সাগরীয় বন্দর ইউঝনি, চোরনোমর্স্ক ও ওডেসা থেকে শস্য রফতানি পুনরায় শুরু করার জন্য সমঝোতা হয়। এ ইউক্রেনীয় শস্য রফতানি মূলত রুশ-ইউক্রেন যুদ্ধের কারণে বন্ধ হয়ে গিয়েছিল। এখনও ওই দু’দেশের মধ্যে যুদ্ধ চলছে এবং তা এখন প্রায় ছয় মাস ধরে অব্যাহত আছে।

চুক্তি অনুসারে খাদ্যশস্যের চালান তদারকি করার জন্য ইস্তাম্বুলে তিনটি দেশ ও জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গে একটি যৌথ সমন্বয় কেন্দ্র স্থাপন করা হয়েছে।

এ বিষয়ে শনিবার তুর্কি প্রতিরক্ষা মন্ত্রী হুলুসি আকর বলেছেন, চুক্তির পরে ৫১ জাহাজ রওনা হয়েছিল, এর মধ্যে ২৭টি ইউক্রেন থেকে চলে গেছে।

সূত্র : আনাদোলু এজন্সি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ