Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সমকামীদের মাধ্যমে দ্রুত ছড়াচ্ছে মাঙ্কিপক্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২২, ৬:৩৪ পিএম

করোনা মহামারীর পর এবার আমেরিকা ও ইউরোপের একাধিক দেশে ক্রমেই উদ্বেগ বাড়াচ্ছে ভাইরাসবাহী রোগ মাঙ্কিপক্স। মে মাস থেকে বিশ্বজুড়ে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ার পর থেকে এপর্যন্ত ৩৮ হাজারেরও বেশি সংক্রমণের খবর পাওয়া গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য বলছে যে, মাঙ্কিপক্স সংক্রমণের ৯৯ শতাংশই ঘটছে সমকামী এবং উভকামী পুরুষদের শারিরীক সম্পর্কের মাধ্যমে। তাদের মাধ্যমে বাকিদের মধ্যে ছড়িয়ে পড়ছে রোগটি, যাদের মধ্যে অনেকেই আন্তর্জাতিকভাবে ভ্রমণ করেন। ইউরোপ, উত্তর আমেরিকা ও অন্য অঞ্চলের ৯২ টি দেশে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি। আফ্রিকা মহাদেশে ইতিমধ্যেই জরুরি পরিস্থিতি হিসেবে দেখা হচ্ছে এই সংক্রমণকে।

মাঙ্কিপক্সের সুনির্দিষ্ট চিকিৎসা এখনও পদ্ধতি আবিষ্কৃত হয়নি। তাই বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন যে, মাঙ্কিপক্স জলবসন্ত বা গুটি বসন্তের মতো এক বিশেষ ধরনের বসন্ত, যা নাক, মুখ, চোখের পাশাপাশি আক্রান্তের পোশাক থেকেও অন্যদের মধ্যে ছড়াতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ‘এই ভাইরাস মূলত ঘনিষ্ঠ শারীরিক সম্পর্ক ও যৌনমিলনের মাধ্যমেই মানবদেহে ছড়িয়ে পড়ছে। তা ছাড়া মাঙ্কিপক্সে আক্রান্ত কোনও ব্যক্তির চামড়ার কোনও অংশ যদি কোনও বস্তু যেমন, বিছানা, বৈদ্যুতিক যন্ত্র, জামাকাপড় ইত্যাদির উপর খসে পড়ে, সেই জিনিসগুলি ব্যবহার করলেও যেকোনও ব্যক্তি সংক্রমিত হতে পারেন।’ সূত্র: দ্য ইকোনোমিস্ট।

 


 

Show all comments
  • jack ali ২১ আগস্ট, ২০২২, ১০:১৩ পিএম says : 0
    This is a curse from Allah.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাঙ্কিপক্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ