Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইটালির এক ব্যক্তি তিন ভাইরাসেই আক্রান্ত

কোভিড-মাঙ্কিপক্স এইচআইভি : বিশ্বে এমন ঘটনা এই প্রথম!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

কোভিড-১৯ মহামারি চলাকালে বিশ্বে নতুন ভাইরাস মাঙ্কিপক্স দেখা দেয়। এর মধ্যে এইচআইভি একটু পুরনো হলেও কম আতঙ্ক ছড়ায়নি। বর্তমানে কোভিডের দাপট একটু কম। নতুন করে আতঙ্ক নিয়ে এসেছে মাঙ্কিপক্স। কিন্তু কোভিড-মাঙ্কিপক্স-এইচআইভি আক্রান্ত একই ব্যক্তি এমন কথা একেবারেই অবিশ্বাস্য। বাস্তবে তেমনটি ঘটেছে। একজন ব্যক্তিই একই সঙ্গে এই তিনটি রোগে আক্রান্ত। করোনাভাইরাস, মাঙ্কিপক্স এবং এইচআইভি। এই তিন রোগের ভাইরাসে এক সঙ্গে আক্রান্ত তিনি। আর এই তিন ভাইরাসে এক সঙ্গে আক্রান্ত হওয়ার ঘটনা বিশ্বে এই প্রথম। ইটালির এক ব্যক্তি (৩৬) ওই তিন ভাইরাসে এক সঙ্গে আক্রান্ত হয়েছেন। সম্প্রতি ‘জার্নাল অব ইনফেকশন’ নামের জার্নালে বিষয়টি প্রকাশিত হয়েছে। তবে স্বাভাবিক ভাবেই ওই রোগীর নাম প্রকাশ করা হয়নি। বিরল এই বিষয়টি নিয়ে গবেষকরা কী বলছেন?

গবেষকদের কথা, বিষয়টি পর্যবেক্ষণ করে দেখা গেছে, কোভিড এবং মাঙ্কিপক্সের লক্ষণ যেন এক্ষেত্রে মিশে গেছে। দু’টি সংক্রমণ এক সঙ্গে হলে কী ধরনের সমস্যা তৈরি হতে পারে, সেটা নিয়েও পর্যবেক্ষণের সুযোগ এসে যায় আমাদের কাছে। অতি জরুরি সেই পর্যবেক্ষণ করাও হয়েছে।
কিন্তু কী ভাবে এমন অবস্থায় পড়লেন ইটালির ওই ব্যক্তি? জানা গেছে, কয়েক দিন আগে তিনি অন্যত্র বেড়াতে গিয়েছিলেন। বেড়ানো শেষে বাড়ি ফেরার ১০ দিনের মাথায় তার জ্বর হয়। জ্বরের সঙ্গে গলাব্যথা, দুর্বলতা, মাথায় যন্ত্রণা এবং কুঁচকিতে অস্বস্তি হচ্ছিল। তিনি দ্রুত ডাক্তারের সঙ্গে যোগাযোগ করেন।
এদিকে এসব লক্ষণ দেখা দেওয়ার তিন দিন পর তার কোভিড টেস্ট করানো হয়। কোভিড পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। এরপর তার মুখ ও শরীরে বসন্তের মতো গোটা বের হতে শুরু করে। ওইসব গোটা বড় হতে শুরু করে। তখন তাকে হাসপাতালের সংক্রমণ বিভাগে ভর্তি করা হয়। এরপর পরীক্ষায় দেখা যায়, তার যকৃতের আকার অনেকটা বেড়েছে। তখন তার মাঙ্কিপক্সের রিপোর্ট পজিটিভ আসে।
পাশাপাশি ওই ব্যক্তির এইচআইভি পরীক্ষার রিপোর্টও পজিটিভ আসে। এই রিপোর্ট পজিটিভ আসার সময়ে কোভিড পজিটিভ ছিলেন তিনি। জানা যায়, ওমিক্রন বিএ.৫.১ রূপটির দ্বারা আক্রান্ত হয়েছেন তিনি।
হাসপাতালে তিনি এক সপ্তাহের বেশি ভর্তি ছিলেন। কোভিড-১৯ এবং মাঙ্কিপক্স থেকে সেরে উঠেছেন তিনি। এইচআইভি সংক্রমণের চিকিৎসাও শুরু হয়েছে। সূত্র : সাউথ চায়না মর্নিং পোস্ট, স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোভিড-মাঙ্কিপক্স
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ