Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ডলারের বদলে রুবল দিয়েই রাশিয়ার গ্যাস কিনবে তুরস্ক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২২, ৩:৫৯ পিএম

রাশিয়ার সঙ্গে বন্ধুত্ব আরো বাড়াচ্ছে তুরস্ক। রাশিয়ার দাবি মেনে তারা গ্যাস কিনবে বলে ঠিক করেছে। গ্যাসের আংশিক দাম রুবল দিয়ে মেটানো হবে। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠকের পর এই ঘোষণা করেছেন এরদোয়ান।

রাশিয়া জানিয়েছে, পুতিনের সঙ্গে এরদোয়ানের চার ঘণ্টা ধরে বৈঠক হয়েছে। তবে তুরস্ক গ্যাসের দামের কত শতাংশ রুবলে মেটাবে তা মস্কো বা ইস্তাম্বুল জানায়নি। এরদোয়ানের এই সিদ্ধান্তে আমেরিকা খুব একটা খুশি হবে না। রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর আমেরিকা তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে। তারা চায়, বাকি দেশগুলোও যেন এই নিষেধাজ্ঞা মেনে চলে।

রাশিয়া থেকে ফেরার পথে বিমানে এরদোয়ান সাংবাদিকদের বলেছেন, আর্থনৈতিক ক্ষেত্রে রাশিয়া ও তুরস্কের সম্পর্ক আরো ভালো করার সুযোগ আছে।
ইউরোপের অল্প কয়েকটি দেশ এখনো রাশিয়ায় বিমান চালায়। তার মধ্যে তুরস্ক একটি। রাশিয়ার পর্যটকরা যাতে তুরস্কে এসে বিপাকে না পড়েন, সেজন্য তাদের তুরস্কের পাঁচটি ব্যাংক বিশেষ পেমেন্ট ব্যবস্থা চালু করে রেখেছে।

তুরস্কে এখন সবচেয়ে বেশি সংখ্যায় যান জার্মানির পর্যটকরা। তারপরেই আছেন রাশিয়া থেকে আসা পর্যটকরা।
তুরস্ক ন্যাটোর সদস্য হলেও রাশিয়ার সঙ্গে বাণিজ্য বাড়াতে চায়। তারা রাশিয়ার তেল ও গ্যাসের উপর অনেকটাই নির্ভর করে। ২০২১ সালে তুরস্ক তাদের চাহিদার অর্ধেক গ্যাস রাশিয়া থেকে আমদানি করেছিল। তাছাড়া তাদের তেলের এক চতুর্থাংশ আসে রাশিয়া থেকে। রাশিয়ার সঙ্গে যৌথভাবে তারা প্রথম পরমাণু বিদ্যুৎকেন্দ্র বানাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ