Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ছয় মাস পর ইউক্রেনের বন্দরে বিদেশি জাহাজ, শস্য বোঝাইয়ের অপেক্ষা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২২, ১০:৪৪ এএম

২৪ ফেব্রুয়ারি রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর একে একে দখলে যেতে থাকে ইউক্রেনীয় বন্দরগুলো, বন্ধ হয়ে যায় শস্য রফতানি। দীর্ঘ ছয় মাসের অবরোধ শেষে শনিবার (৬ আগস্ট) আবারও ইউক্রেনের বন্দরে পৌঁছেছে বিদেশি পতাকাবাহী জাহাজ।

ইউক্রেনের অবকাঠামো মন্ত্রী ওলেক্সান্ডার কুব্রাকভের বরাতে বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানা যায়, ইউক্রেনের চোরনোমর্স্ক বন্দরে নোঙ্গর করেছে বার্বাডোসের একটি পণ্যবাহী জাহাজ। ফুলমার নামের ওই জাহাজটি ইউক্রেনীয় শস্য বোঝাইয়ের জন্য অপেক্ষা করছে।

কৃষ্ণ সাগর তীরবর্তী বন্দরগুলো থেকে পুনরায় প্রতি মাসে ৩ মিলিয়ন টন শস্য রফতানির চেষ্টা চলছে বলে জানান ইউক্রেনের অবকাঠামো মন্ত্রী। কুব্রাকভ বলেন, ‘‘আমাদের বন্দরগুলো যেন আরও বেশি জাহাজ গ্রহণ করতে পারে এবং হ্যান্ডেল করতে পারে তা নিশ্চিত করার জন্য আমরা সবকিছু করছি। বিশেষ করে, আমরা দুই সপ্তাহের সময় মধ্যে প্রতিদিন কমপক্ষে তিন থেকে পাঁচটি জাহাজ পৌঁছতে পারে এমন পরিকল্পনা করছি।’’

দক্ষিণাঞ্চলীয় বন্দরগুলো দিয়ে পুনরায় শস্য রফতানি শুরু হওয়ায় উচ্ছ্বসিত ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি। তবে পণ্য রফতানিতে এবং বন্দরগুলোতে এখনও নিরাপত্তা ঝুঁকি রয়ে গেছে বলে জানান তিনি।

মিত্রদের প্রতি নিরাপত্তার নিশ্চয়তা দাবি করে তিনি বলেন, ‘‘রাশিয়ার উস্কানি ও সন্ত্রাসী কর্মকাণ্ডের হুমকি রয়ে গেছে, প্রত্যেকেরই এ বিষয়ে সচেতন হওয়া উচিত। কিন্তু যদি আমাদের অংশীদাররা তাদের অঙ্গীকারের অংশ পূরণ করে এবং সরবরাহের নিরাপত্তার নিশ্চয়তা দেয়, তাহলে এটি সত্যিই বিশ্বব্যাপী খাদ্য সংকটের সমাধান করবে।’’

সম্প্রতি রুশ অধিকৃত কৃষ্ণ সাগরীয় বন্দরগুলো থেকে পুনরায় ইউক্রেনীয় শস্য রফতানিতে সম্মত হয় রাশিয়া, জাতিসংঘ এবং তুরস্ক। তিনটি ইউক্রেনীয় বন্দর - ওডেসা, চেরনোমর্স্ক ও ইউঝনি - পুনরায় চালু করার বিষয়ে সমঝোতা হয়।

ইউক্রেন থেকে শস্যের চালান বন্ধের ফলে দুর্ভিক্ষের সম্ভাব্য প্রাদুর্ভাবের বিষয়ে জাতিসংঘের সতর্কতার পরে ওই চুক্তিটি সম্পাদিত হয়। এরপর ১ আগস্ট থেকে পুনরায় শুরু হয় ইউক্রেনের কৃষ্ণ সাগরীয় বন্দরগুলো থেকে শস্য ও সারের রফতানি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ