Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সামরিক মহড়া দ্রুত বন্ধ করুন : চীনকে জাপান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২২, ১০:৩০ এএম

তাইওয়ানের চারপাশে চীনের সামরিক মহড়া ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের নিন্দা জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। স্থানীয় সময় শুক্রবারে তিনি বলেন, ‘এটি একটি গুরুতর সমস্যা যা আমাদের জাতীয় নিরাপত্তা ও নাগরিকদের নিরাপত্তাকে প্রভাবিত করবে।’ এ সময় তিনি সামরিক মহড়া বন্ধ করতে চীনের প্রতি আহ্বান জানিয়েছেন। বার্তা সংস্থা এএফপি আজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জাপান সরকার জানিয়েছে, পাঁচটি চীনা ক্ষেপণাস্ত্র তাদের বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে পড়েছে বলে মনে হচ্ছে। এর মধ্যে চারটি ক্ষেপণাস্ত্র তাইওয়ানের প্রধান দ্বীপের ওপর দিয়ে উড়ে গেছে।

মার্কিন কংগ্রেসের নিম্ন কক্ষের স্পিকার ন্যান্সি পেলোসির সঙ্গে সাক্ষাৎ করার পর জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা সাংবাদিকদের বলেছেন, ‘তাইওয়ানের চারপাশে চীনের পদক্ষেপগুলো আমাদের অঞ্চল এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের শান্তি ও স্থিতিশীলতার ওপর গুরুতর প্রভাব ফেলছে। আমি অবিলম্বে চীনকে এ ধরনের মহড়া বাতিল করার আহ্বান জানিয়েছি।’

ন্যান্সি পেলোসি তাঁর এশিয়া সফরের চূড়ান্ত পর্যায়ে এখন জাপানের রাজধানী টোকিওতে আছেন। এশিয়া সফরকালে তিনি তাইওয়ানেও সংক্ষিপ্ত সময়ের জন্য থেমেছিলেন। এতে ভীষণ ক্ষুব্ধ হয়েছে চীন। প্রতিক্রিয়া হিসেবে তাইওয়ানের চারপাশে সর্বকালের সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু করেছে চীন সরকার।
মার্কিন সরকারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে ৮২ বছর বয়সী ন্যান্সি পেলোসি চীনের হুমকি উপেক্ষা করেই তাইওয়ান সফর করেছেন। চীন কয়েক বছর ধরেই যুক্তরাষ্ট্রকে এ ব্যাপারে হুমকি দিয়ে আসছিল। সর্বশেষ পেলোসির তাইওয়ান সফর দ্ব্যর্থহীনভাবে এই বার্তা দিল যে যুক্তরাষ্ট্র তার গণতান্ত্রিক মিত্র তাইওয়ানকে পরিত্যাগ করবে না।

চীন সব সময়ই তাইওয়ানকে তার নিজের ভূখণ্ড হিসেবে দেখে এবং প্রয়োজনে বলপ্রয়োগ করে একদিন দ্বীপটি পুনরুদ্ধার করবে বলে অঙ্গীকার করেছে।
এদিকে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া চীনের সামরিক মহড়ার ব্যাপারে কূটনৈতিক প্রতিবাদ জানিয়েছে টোকিও। জাপানের দক্ষিণতম ওকিনাওয়া অঞ্চলের কিছু অংশ তাইওয়ানের কাছাকাছি। এই দ্বীপাঞ্চল নিয়ে টোকিও ও বেইজিংয়ের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলছে।
জাপানের বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল দেশটির আঞ্চলিক জলসীমার বাইরে উপকূলরেখা থেকে ২০০ নটিক্যাল মাইল পর্যন্ত বিস্তৃত। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ