Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

অলরাউন্ডার ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ভারত সফরের আগে ইংল্যান্ড দলকে নিয়ে শঙ্কার যে কালো মেঘ ঘনীভূত হচ্ছিল। দেরিতে হলেও তা স্পষ্ট হতে শুরু করেছে। সিরিজের প্রথম টেস্ট ড্র করে ইংলিশরা লড়াইয়ের আভাস দিয়েছিল বটে কিন্তু পরের দুই টেস্ট লড়াইয়ের ছিটেফোঁটাও পাওয়া গেল না। ভিসাখাপত্তনমে ২৪৬ রানের বিশাল ব্যবধানে হারের পর এবার মোহালি টেস্টে এক দিন হাতে রেখে তারা হারল ৮ উইকেটের বিশাল ব্যবধানে।
সিরিজের দ্বিতীয় ম্যাচে হারের জন্য টসভাগ্যকে দুষেছিলেন ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক। এবার টসভাগ্যে তার দল আসলেও আবারো পড়তে হয়েছে পরাজয়ের মাল্য। সংবাদ মাধ্যমে এর ব্যাখ্যা দিতে গিয়ে কুক বলেন, ‘টস জেতাটা ভালো বিষয় ছিল কিন্তু ২৮০ রানের (২৮৩) সংগ্রহে আপনি ম্যাচ জয়ের আশা করতে পারে না।’ তার কথাতে ছিল স্পষ্ট ব্যাটিং ব্যর্থতার প্রতিফলন। তিনি বলেন, ‘এমন পিচে আমাদের কমপক্ষে ৪০০ করতে হতো।’ উপমহাদেশে ইংলিশ ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষার আভাস তো ঢাকা টেস্ট থেকেই স্পষ্ট হয়। তবে তাদের সবচেয়ে বেশি ভুগতে হচ্ছে ভারতীয় অলরাউন্ডারদের কাছে। ভারত অধিনায়ক বিরাট কোহলিও টসজয়ী ইংল্যান্ডকে ২৮০ রানে আটকে দেয়াকেই ম্যাচের টার্নিং পয়েন্ট বলে উল্লেখ করেন। পাশাপাশি নিজ দলের লোয়ার অর্র্ডার ব্যাটসম্যানদের দায়িত্বশীল ব্যাটিংয়েরও প্রশংসা করেন কোহলি।
আগের দিন ৭৮ রানে ৪ উইকেট হারানো ইংল্যান্ড পিছিয়ে ছিল ৫৬ রানে। গতকাল চতুর্থ দিনে চা বিরতির আগেই তারা গুটিয়ে যায় ২৩৬ রানে। ৩৬ রান নিয়ে ব্যাটিং শুরু করা জো রুট ফেরেন ব্যক্তিগত ৭৮ রান করে। আঙুলের চোটে বাড়ির ফ্লাইট নিশ্চিত হওয়া উদ্বোধনী ব্যাটসম্যান হাসিব হামিদ আট নম্বরে ব্যাটে নেমে অপরাজিত থাকেন ৫৯ রান নিয়ে। আগের দিন ৩ উইকেট নেয়া রভিচন্দ্রন আশ্বিন এদিন কোনো উইকেট পাননি। দুটি করে উইকেট নেন মোহাম্মাদ সামি, রবীন্দ্র জাদেজা ও জয়ন্ত যাদব।
দ্বিতীয় ইনিংসে ভারত ৭ রানে প্রথম উইকেট হারালেও মাত্র ১০৩ রানের জয়ের লক্ষ্যে পৌঁছাতে যেন তর সইছিল না আট বছর পর দলে সুযোগ পাওয়া পার্থিব প্যাটেলের। ৫৪ বলে ৬৭ রানের ঝড়ো ইনিংস খেলে দলকে জয়ের বন্দরে পৌঁছে তবেই সাজঘরে ফেরেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। ৫ ম্যাচ সিরিজেরে চতুর্থ টেস্ট শুরু হবে আগামী ৮ ডিসেম্বর মুম্বাইয়ে।

সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড : ২৮৩ ও ২৩৬ (রুট ৭৮, হাসিব ৫৯*; আশ্বিন ৩/৮১, সামি ২/৩৭, জাদেজা ২/৬২, জয়ন্ত ২/২১)।
ভারত : ৪১৭ ও ১০৪/২ (প্যাটেল ৬৭*, পুজারা ২৫, কোহলি ৬*; ওকস ১/১৬, রশিদ ১/২৮)।
ফল : ভারত ৮ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : রবিন্দ্র জাদেজা (ভারত)।
সিরিজ : ভারত ২-০তে এগিয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অলরাউন্ডার

১৪ ফেব্রুয়ারি, ২০২০
৫ ডিসেম্বর, ২০১৮
৩০ নভেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ