Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১২০ প্রতিষ্ঠানকে ১২ লাখ টাকা জরিমানা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২২, ১২:০১ এএম

সারাদেশের নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারে অভিযান পরিচালনা করে বিভিন্ন অপরাধে ১২০টি প্রতিষ্ঠানকে ১২ লাখ ৫৬ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়াধীন ভোক্তা অধিকারের দিনব্যাপী অভিযানে এসব জরিমানা করা হয় বলে জানানো হয়েছে। অধিদফতরের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৫৮ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগরসহ দেশের ৫৩টি জেলায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

অভিযানে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ঢাকা মহানগরের পূর্ব বাসাবো ও বংশালসহ দেশব্যাপী মোট ৬৫টি বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান তদারকি করা হয়। তদারকি কার্যক্রমের মাধ্যমে ভোক্তা-স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে ১১৭টি প্রতিষ্ঠানকে ১২ লাখ ৪৬ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ৩টি প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয় এবং ৩ জন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ হিসেবে ২ হাজার ৫০০ টাকা প্রদান করা হয়। এসময় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশসহ (ক্যাব) সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদফতর পরিচালিত এসকল বাজার অভিযানে সহযোগিতা প্রদান করেন। এছাড়া জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পণ্যের বাজার

১৯ ফেব্রুয়ারি, ২০২২
৩০ জানুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ