Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নির্বাচনী ব্যয় ৫০ লাখ করাসহ ৪ প্রস্তাবনা জাপার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২২, ৫:১৪ পিএম

নির্বাচনী ব্যয় ২৫ লাখ টাকার পরিবর্তে ৫০ লাখ টাকা করার প্রস্তাব দিয়েছে জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)। রবিবার (৩১ জুলাই) বেলা ১১টায় নির্বাচন কমিশন সচিবালয়ে নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে দলটি সুনির্দিষ্ট কিছু প্রস্তাবনা তুলে ধরে। জাপার প্রস্তাবগুলো হচ্ছে—
১. নির্বাচনের সময় নির্বাচন কমিশনের অধীনে কর্মরত সব পর্যায়ের কর্মচারীরা নির্বাচন সংক্রান্ত কমিশনের কোনো নির্দেশ অমান্য করলে কমিশন সংশ্লিষ্ট বিভাগে প্রেরণ না করে নিজস্ব ক্ষমতাবলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজনীয় আইন করতে হবে। ২. নির্বাচনী খরচ বাবদ একজন প্রার্থীর ২৫ লাখ টাকা পরিবর্তন করে ৫০ লাখ টাকা করতে হবে। ৩. ইউটিলিটিস বিল, ক্রেডিট কার্ডের বিলের জন্য প্রার্থিতা বাতিলের যে বিধান বর্তমানে বহাল আছে তা বাতিল করতে হবে। ৪. সরকারি কর্মচারীরা অবসরের যাওয়ার পর সরকারের মালিকানাধীন, আংশিক মালিকানাধীন, স্বায়িত্বশাসিত প্রতিষ্ঠানগুলোতে চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া ব্যক্তিরা নির্বাচন করতে পারবে না।

জাতীয় পার্টির মহাসচিব মো. মুজিবুল হক চুন্নুর নেতৃত্বে প্রতিনিধি দলে আলোচনায় অংশ নেন জাতীয় পার্টির কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা, অ্যাডভোকেট সালমা ইসলাম, প্রেসিডিয়াম সদস্য সাহিদুর রহমান টেপা, ফখরুল ইমাম, মীর আব্দুস সবুর আসুদ, শফিকুল ইসলাম সেন্টু, অ্যাডভোকেট মো. রেজাউল ইসলাম ভূইয়া, লিয়াকত হোসেন খোকা, জহিরুল ইসলাম জহির, মোস্তফা আল মাহমুদ, ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন ভূইয়া, যুগ্ম মহাসচিব গোলাম মোহাম্মদ রাজু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ