Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষ, শান্তিপূর্ণ সমাধানের আহ্বান ভারতের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২২, ১১:৪০ এএম

মধ্যপ্রাচ্যে ভারত স্থায়ী শান্তি ও স্থিতিশীলতা আনতে ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের আহ্বান জানিয়েছে ভারত। জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের এক বিতর্কে এই আহ্বান জানিয়েছেন ভারতের স্থায়ী মিশনের চার্জ ডি'অ্যাফেয়ার্স আর রবীন্দ্র।

সংবাদমাধ্যম জিনিউজ জানিয়েছে- নিরাপত্তা কাউন্সিলের ওই অনুষ্ঠানে রবীন্দ্র বলেন, 'ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্য ক্রমাগত সংঘাতে উদ্বিগ্ন ভারত। আমরা সহিংস আক্রমণ, বেসামরিক নাগরিকদের হত্যা, ধ্বংস ও উস্কানিমূলক কর্মকাণ্ড বন্ধের আহ্বান জানাচ্ছি।'

তিনি আরও বলেন, এ অঞ্চলে একতরফা পদক্ষেপ গ্রহণযোগ্য নয়। কারণ তা দুটি স্বাধীন রাষ্ট্র গঠনের মাধ্যমে সংকট উত্তোরণের পথকে সংকোচিত করে দিতে পারে।

এ ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত আরও বলেন, 'আমরা ফিলিস্তিনের আর্থিক ও নিরাপত্তা-সংক্রান্ত বিষয়গুলোকে গুরুত্ব দিতে সবপক্ষের প্রতি আহবান জানাচ্ছি। সেই সঙ্গে দীর্ঘদিন ধরে চলে আসা এ সংকট উত্তোরণে আন্তর্জাতিক মহলকে বাস্তবভিত্তিক পদক্ষেপ গ্রহণের আহ্বান জানাচ্ছি।'

এ সময় পারস্পরিক সমঝোতার মাধ্যমে স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিন প্রতিষ্ঠা ও ইসরায়েলের সঙ্গে শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিতে ভারত সবসময় তার পূর্ণ সমর্থন দিয়ে যাবে বলে জানিয়েছেন জাতিসংঘে ভারতের স্থায়ী মিশনের চার্জ ডি'অ্যাফেয়ার্স আর রবীন্দ্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ