Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খেরসনে ইউক্রেনের রকেট হামলায় গুরুত্বপূর্ণ একটি সেতু বন্ধ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২২, ১২:১৮ পিএম

ইউক্রেনের রকেট হামলার কারণে দক্ষিণাঞ্চলীয় খেরসন শহরের সাথে দনিপার নদীর পূর্ব পারের সংযোগ-রক্ষাকারী একটি গুরুত্বপূর্ণ সেতু বন্ধ করে দিতে বাধ্য হয়েছে রাশিয়া। ইউক্রেনীয় বাহিনী এই সেতুটির ওপর হিমারস নামের মার্কিন উচ্চ লক্ষ্যভেদী ক্ষেপণাস্ত্র দিয়ে আঘাত হানছে।

এ সপ্তাহে তৃতীয়বারের মত সোমবার রাতেও সেতুটির ওপর আক্রমণ চালায় ইউক্রেনীয় বাহিনী। খেরসন শহরটি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের শুরুর দিকেই রুশরা দখল করে নেয়, এবং সেখানে থাকা রুশ সৈন্যদের রসদপত্র সরবরাহের জন্য এই সেতুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। রুশ সৈন্যরা এখন খেরসনে তাদের দখল কায়েম রাখার জন্য ইউক্রেনের আক্রমণ মোকাবিলা করতে প্রস্তুত হচ্ছে।

রুশ বাহিনী অবশ্য বলছে যে সেতুটিতে ‘শুধু বেসামরিক যানবাহন চলাচল বন্ধ করা হয়েছে।’ কিন্তু ভিডিও ফুটেজে দেখা যায় সেতুটিতে অনেকগুলো গর্ত হয়ে গেছে। একজন রুশ সাংবাদিক বলেছেন, খেরসন শহরে থেকে বের হবার আশায় এই সেতুর মুখে গাড়ির লাইন পড়েছে।

সামরিক বিশ্লেষকরা বলছেন, আন্তনিভস্কি সেতুটি রুশদের জন্য একটি স্পর্শকাতর জায়গা। কারণ এই সেতু দিয়ে পারাপার বন্ধ হয়ে গেলে খেরসন দখল করে থাকা রুশ সৈন্যরা বিচ্ছিন্ন হয়ে পড়বে, এবং রাশিয়ার জন্য এটি হবে একটি গুরুত্বপূর্ণ সামরিক ও রাজনৈতিক বিপর্যয়।

গত ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রুশ অভিযান শুরুর প্রথম দিকেই খেরসন শহরটি রাশিয়ার দখলে চলে যায়। রুশ সরকারি বার্তা সংস্থা খবর দিয়েছে যে খেরসনকে রাশিয়ার অংশ করার জন্য একটি গণভোটেরও পরিকল্পনা করেছে মস্কো। এই শহরটি দনিপার নদীর তীরে একটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ জায়গায় অবস্থিত। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ