Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

আমি মহিলাদের জন্য রাস্তা নিরাপদ করব

লিজ ট্রাসের অঙ্গীকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২২, ১২:০২ এএম

লিজ ট্রাস রাস্তায় হয়রানিকে অপরাধীকরণের জন্য একটি নতুন আইন প্রবর্তন এবং বাড়িতে ভিকটিমদের সুরক্ষার জন্য একটি জাতীয় গার্হস্থ্য সহিংসতা রেজিস্ট্রি প্রবর্তন করে মহিলাদের বিরুদ্ধে সহিংসতা দমন করার প্রতিশ্রুতি দিয়েছেন। লন্ডনে সারাহ এভারার্ড এবং সাবিনা নাইসার হত্যাসহ গত দুই বছরে বেশ কয়েকটি হাই-প্রোফাইল মামলার কারণে জাতি ‘মর্মাহত’ হওয়ার পরে রক্ষণশীল নেতৃত্ব প্রার্থী ব্রিটেনের রাস্তাগুলোকে মহিলাদের জন্য নিরাপদ করতে আরো কিছু করার প্রতিশ্রুতি দিয়েছেন।

মিসেস ট্রাস ইভিনিং স্ট্যান্ডার্ডকে বলেন: ‘নারী ও মেয়েদের বিরুদ্ধে সহিংসতা অনিবার্য হওয়া উচিত নয়। নারীরা ক্ষতির ভয় ছাড়াই রাস্তায় হাঁটতে সক্ষম হওয়া উচিত এবং অপরাধীদের তাদের শাস্তির আশা করা উচিত। এটি লন্ডনের মেয়র, ওয়েস্টমিনস্টারে আমাদেরসহ সব রাজনৈতিক নেতাদের দায়িত্ব আরো কিছু করা’।
মিসেস ট্রাস বলেছেন যে, তিনি যদি ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার যুদ্ধে ঋষি সুনাককে পরাজিত করতে পারেন, তাহলে তিনি রাস্তায় হয়রানিকে অপরাধীকরণ এবং আক্রমনাত্মক এবং অসামাজিক আচরণের বিরুদ্ধে ক্র্যাকডাউন করার জন্য একটি স্বতন্ত্র অপরাধ প্রবর্তন করবেন।

সরকার বর্তমানে সাধারণ যৌন হয়রানি আইন প্রবর্তন করার বিষয়ে পরামর্শ করছে এবং এ মাসের শুরুতে বলেছে যে, তারা নতুন অপরাধের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি। কিন্তু এ বছরের শুরুর দিকে সরকারি তথ্যে দেখা যাচ্ছে, প্রতি দুইজন মহিলার মধ্যে একজন তার বাড়ির কাছে একটি শান্ত রাস্তায় অন্ধকারের পরে একা হাঁটা অনিরাপদ বোধ করে, কর্মীরা কঠোর পদক্ষেপের আহ্বান জানাচ্ছে।

অপরাধ দমন অভিযানের অংশ হিসেবে পররাষ্ট্রমন্ত্রী নারী ও মেয়েদের বিরুদ্ধে সহিংসতা মোকাবেলায় সরকারের কৌশল তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ পরিকল্পনা ঘোষণা করেন:
জরুরিভাবে একটি জাতীয় গার্হস্থ্য সহিংসতা রেজিস্ট্রি চালু করুন যা জবরদস্তিমূলক আচরণ, নিয়ন্ত্রণ এবং আর্থিক অপব্যবহারকেও কভার করবে। প্রস্তাবের অধীনে দোষী সাব্যস্ত অপরাধীদের নতুন অংশীদারদের সাথে ব্যবস্থা সম্পর্কে পুলিশকে জানাতে হবে এবং আরো সহিংস অপরাধীদের পতাকাঙ্কিত করা যেতে পারে।
ধর্ষণের মামলা পরিচালনার প্রক্রিয়াকে ত্বরান্বিত করুন, নিশ্চিত করুন যে, মামলাগুলো শুরু থেকেই তদন্তের মান অ্যাক্সেস করতে সক্ষম হয় যাতে আদালতের মাধ্যমে দ্রুত অগ্রগতি হয় এবং তারা রেকর্ড করা ভিডিও ব্যবহার করার প্রযুক্তিতে সজ্জিত থাকে তা নিশ্চিত করুন। পুলিশ কর্মকর্তাদের প্রশিক্ষিত করুন যাতে তাদের প্রয়োজনীয় সরঞ্জামগুলো অরক্ষিত ভিকটিমদের কার্যকরভাবে সাড়া দেওয়ার জন্য দেওয়া হয়।

কনজারভেটিভ পার্টির নেতৃত্বের দুই প্রতিদ্বন্দ্বী ট্যাক্স কমানোর বিষয়ে নতুন শব্দের যুদ্ধে লিপ্ত হওয়ার সময় এ ঘোষণাটি এসেছে। ব্যবসায়িক মন্ত্রী কোয়াসি কোয়ার্টিং, যিনি মিস ট্রাসকে সমর্থন করেন, সুনাককে ‘অস্থিরতার’ জন্য অভিযুক্ত করেন যখন তিনি স্থানীয় শক্তির বিলগুলোতে মূল্য সংযোজন কর কমানোর প্রতিশ্রুতি দেন। সর্বশেষ ইউগভ পোল দেখায় যে, সুনাক প্রতিযোগিতায় ট্রাসের পেছনে রয়েছেন, যেটি ৫ সেপ্টেম্বরের মধ্যে কনজারভেটিভ পার্টির প্রায় ১ লাখ ৬০ হাজার সদস্য সিদ্ধান্ত নেবেন। সূত্র : ইভিনিং স্ট্যান্ডার্ড।



 

Show all comments
  • jack ali ২৮ জুলাই, ২০২২, ১০:৩৭ পিএম says : 0
    Accept islam and wear Hizab only then it will prevent women from sexual harassment, there is no other way. In Islam preventions is better than Cure. Allah created human being and He knows what is best for human being.
    Total Reply(0) Reply
  • shirajumazum ২৮ জুলাই, ২০২২, ৮:৪৯ এএম says : 0
    Best policy
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিজ ট্রাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ