Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

লন্ডনে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে বাইডেনের বৈঠক বাতিল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২২, ২:০০ পিএম

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যকার পরিকল্পিত একটি বৈঠক বাতিল করা হয়েছে। রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের আগে এই বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

শনিবার (১৭ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন ১০ নং ডাউনিং স্ট্রিট জানিয়েছে, রানির শেষকৃত্যের আগে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যকার পরিকল্পিত ‘পূর্ণমাত্রার দ্বিপাক্ষিক বৈঠকটি’ লন্ডনের পরিবর্তে বুধবার জাতিসংঘ সাধারণ পরিষদে অনুষ্ঠিত হবে।

রানির মৃত্যুতে জাতীয় শোক পালনের পর উভয় নেতার মধ্যে আলোচনার আয়োজন করা হলে তা আরও বিস্তৃত আলোচনার সুযোগ দেবে বলে মনে করা হচ্ছে। প্রধানমন্ত্রী লিজ ট্রাস অবশ্য শনিবার নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন।

বিবিসি বলছে, কেন্টের চেভেনিং হাউসে শনিবার নিউজিল্যান্ডের জেসিন্ডা আরডার্ন এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের সঙ্গে অনানুষ্ঠানিক আলোচনা করেন প্রধানমন্ত্রী লিজ ট্রাস।

অবশ্য বাইডেনের সঙ্গে বৈঠকটি স্থগিত হলেও রোববার ডাউনিং স্ট্রিটে আইরিশ প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে লিজ ট্রাস দেখা করবেন বলে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন নিশ্চিত করেছে।

টেনের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার আগে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করেছিলেন লিজ ট্রাস। সেসময় বাইডেনের সঙ্গে বৈঠক করেছিলেন তিনি। আর তাই আগামী বুধবার নিউইয়র্কের জাতিসংঘ কার্যালয়ে অনুষ্ঠিতব্য এই বৈঠকটি হবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসাবে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে লিজ ট্রাসের প্রথম বৈঠক।

গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ব্রিটেনের রাজপরিবারের প্রধান রানি দ্বিতীয় এলিজাবেথ। ৯৬ বছর বয়স্ক রানি বার্ধক্যজনিত শারীরিক জটিলতায় ভুগছিলেন।

রাজপরিবারের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৯ সেপ্টেম্বর রাজধানী লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবে এলাকার সেইন্ট পল গির্জায় সমাহিত করা হবে রানির মরদেহ। সমাহিত করার আগে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য ব্রিটেনের পার্লামেন্ট ভবনের ওয়েস্ট মিনস্টার হলে তার মরদেহ চারদিনের জন্য রাখা হয়েছে।

বিবিসি বলছে, সোমবারের এই অন্ত্যেষ্টিক্রিয়া সাম্প্রতিক বছরগুলোর মধ্যে সবচেয়ে বড় কূটনৈতিক ইভেন্টগুলোর মধ্যে একটি হতে চলেছে। এসময় এখানে প্রায় ৫০০ রাষ্ট্রপ্রধান এবং বিদেশি বিশিষ্ট অতিথি উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

মূলত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে বিদেশি সরকার ও রাষ্ট্রপ্রধানদের সঙ্গে দেখা করার সুযোগ পাচ্ছেন লিজ ট্রাস। কিন্তু ডাউনিং স্ট্রিট জোর দিয়ে জানিয়েছে, এই সপ্তাহান্তে বিভিন্ন নেতার সঙ্গে এসব আলোচনা আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক বৈঠক হিসেবে বিবেচিত হবে না। কারণ রানির মৃত্যুর পর সরকারি ভাবে ১০ দিনের শোক পালন করছে ব্রিটেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিজ ট্রাস - জো বাইডেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ