Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ক্যান্সারসহ জটিল ও কঠিন রোগের ওষুধের দাম কমাচ্ছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২২, ৯:৩৩ এএম

১৫ আগস্ট থেকে জটিল ও কঠিন রোগের ওষুধের দাম কমানোর ঘোষণা দিচ্ছে ভারত সরকার। দেশটির সরকারী সূত্র জানিয়েছে, স্বাস্থ্যসেবায় খরচ কমিয়ে অনেক জটিল ও কঠিন রোগীর মধ্যে স্বস্তি আনতে প্রত্যাশিত একটি পদক্ষেপ নিচ্ছে। বিশেষ করে ক্যান্সার, ডায়াবেটিস এবং কার্ডিওভাসকুলারের মতো কিছু জটিল রোগের ওষুধের দাম উল্লেখযোগ্যভাবে কমিয়ে আনতে ১৫ আগস্ট একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঘোষণা করতে পারে। -টাইমস অব ইন্ডিয়া

সরকার কয়েকটি প্রস্তাব প্রস্তুত করলেও ঘোষণার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি এখনও। কর্মকর্তারা বলেছেন, কেন্দ্রীয় সরকার কিছু জটিল ওষুধের উচ্চমূল্য নিয়ে উদ্বিগ্ন এবং সেগুলো নিয়ন্ত্রণ করতে আগ্রহী। সূত্র জানান, একবার প্রস্তাবটি পাস হলে, মূল্য হ্রাস ৭০% এর মতো হবে।

 

সূত্র জানায়, বর্তমানে ব্যাপক প্রচলন রয়েছে এমন ওষুধগুলিকে তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য প্রয়োজনীয় ওষুধের জাতীয় তালিকা (এনএলেএম), ২০১৫ সংশোধন করার জন্যও কাজ করছে। সরকার উচ্চ-বাণিজ্য মার্জিনকে সীমিত করতেও চিন্তা করেই এমন সিদ্ধান্ত নিচ্ছে বলে সূত্রের দাবি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ