Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শপথ নিয়েই পরিবেশ রক্ষায় গুরুত্বারোপ করলেন ভারতের নতুন রাষ্ট্রপতি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ১০:১১ এএম

আদিবাসী সম্প্রদায়ের প্রথম নারী হিসাবে ভারতের রাষ্ট্রপতি পদে শপথ নিয়েই জঙ্গল ও জলাশয় রক্ষায় গুরুত্ব আরোপ করলেন দ্রৌপদী মুর্মু। ওডিশার প্রত্যন্ত গ্রামাঞ্চলের গরিব সাঁওতাল পরিবার থেকে উঠে আসা ভারতের পঞ্চদশ রাষ্ট্রপতি শোনালেন জল ও জঙ্গলের প্রতি আদিবাসী সমাজের গভীর ভালোবাসার কথা। সেই সঙ্গে তিনি ‘সবকা প্রয়াস’ এবং ‘সবকা কর্তব্য’-এর কথাও স্মরণ করিয়ে দেন। ভারতের নতুন রাষ্ট্রপতির মতে, তাঁর নির্বাচন ভারতের গরিব অংশের মানুষকে বড় হতে অনুপ্রেরণা দেবে।
গতকাল সোমবার প্রথামাফিক ভারতের জাতীয় সংসদের সেন্ট্রাল হলে শপথ নেন ৬৪ বছরের দ্রৌপদী। তাঁকে শপথ বাক্য পাঠ করান ভারতের প্রধান বিচারপতি এনভি রামানা। শপথ গ্রহণ অনুষ্ঠানে বিদায়ী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীসহ বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।
জলবায়ু পরিবর্তনের বিপদ সম্পর্কে তাঁর বিদায়ী ভাষণে আগেই দেশবাসীকে সতর্ক করে দিয়েছিলেন সদ্য অবসর প্রাপ্ত ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।
এদিন তাঁর উত্তরসূরি দ্রৌপদী মুর্মুর বক্তৃতাতেও প্রকৃতিকে ভালোবাসার কথা শোনা গেল। রাষ্ট্রপতি হিসাবে প্রথম ভাষণেই তিনি ভারতের আত্মনির্ভরতার পাশাপাশি টেকসই উন্নয়নের কথা বলেন। সাঁওতাল পরিবারের এই নারী করণিকের চাকরি দিয়ে জীবন শুরু করলেও এক সময় শিক্ষকতাও করেছেন। পরে রাজনীতিতে যোগদান। বিজেপির হয়ে কাউন্সিলর ও বিধায়কও নির্বাচিত হয়েছেন। ছিলেন ওডিশার প্রতিমন্ত্রী। পরে রাজ্যপাল হয়েছেন। এখন ভারতের প্রথম নাগরিক। তাঁর এই দীর্ঘ যাত্রাপথ মোটেই মসৃণ ছিল না। অকালে হারিয়েছেন দুই পুত্র সন্তান এবং স্বামীকে। তারপরও ভেঙে পড়েননি তিনি। নিজের জীবনসংগ্রামের কথা উল্লেখ করে দেশবাসীকে উদ্বুদ্ধ করার চেষ্টা করেন দ্রৌপদী।
ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা জানিয়ে শপথ নেন তিনি। তারপর প্রথামাফিক সর্বোচ্চ সামরিক অভিবাদন জানানো হয় তাঁকে। ভারতের ধর্মনিরপেক্ষতার আদর্শের কথা মাথায় রেখে সকলের কল্যাণে কাজ করার শপথ নেন দ্রৌপদী। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ