Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কিয়েভে জেলেনস্কির সাথে সাক্ষাত মার্কিন প্রতিনিধিদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২২, ২:২৮ পিএম

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অব্যাহত। পাশে থাকার বার্তা নিয়ে রোববার কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির সঙ্গে দেখা করলেন আমেরিকান কংগ্রেসের প্রতিনিধিরা। জানালেন, আমেরিকার পক্ষ থেকে আর্থিক ও সামরিক সাহায্য বহাল থাকবে।

প্রতিনিধি দলে ছিলেন ‘হাউস আর্মড সার্ভিসেস কমিটি’-র প্রধান অ্যাডাম স্মিথ। একটি বিবৃতি দিয়ে প্রতিনিধি দলটি জানিয়েছে, ‘এত দিন ধরে আমেরিকা ও তার বন্ধু দেশেরা ইউক্রেনের পাশে থেকেছে। অর্থনৈতিক, সামরিক ও মানবিক সাহায্য পাঠিয়ে গিয়েছে। ভবিষ্যতেও প্রেসিডেন্ট জ়েলেনস্কি ও ইউক্রেনের মানুষের পাশে থাকবে আমেরিকা। তাদের সাহসী অবস্থানকে সমর্থন জানাবে।’ আমেরিকান প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন জানিয়েছেন, আরও চারটি আর্টিলারি রকেট সিস্টেম পাঠাবে ওয়াশিংটন। তবে এর বেশি কিছু জানানো হয়নি।

যুদ্ধ চলছেই। রোববরা ইউক্রেনের বন্দর-শহর ওডেসায় রুশ মিসাইল হামলার নিন্দা করেছে আমেরিকা। আমেরিকার পররাষ্ট্রসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন টুইট করে বলেন, ‘‘ওডেসায় রাশিয়ার হামলাকে আমেরিকা তীব্র ভাবে নিন্দা করছে। এমন পদক্ষেপ ক্ষুধার্তদের খাবার পৌঁছে দেওয়ার পথে বাধা হয়ে দাঁড়াবে। এতে শুক্রবার সই হওয়া চুক্তির প্রতি রাশিয়ার বিশ্বাসযোগ্যতা নিয়েও প্রশ্ন উঠছে।’’

শুক্রবার কৃষ্ণসাগরে গম বোঝাই জাহাজগুলিকে ছাড় দেও নিয়ে জাতিসংঘের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেসের উপস্থিতিতে ইস্তানবুলে চুক্তিবদ্ধ হয়েছিল রাশিয়া ও ইউক্রেন। পরের দিনই বন্দর লক্ষ্য করে রকেট ছোড়ে রাশিয়া। সূত্র: নিউজউইক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ