Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তাইওয়ানে আক্রমণের বিষয়ে চীনকে পুনরায় ভাবাচ্ছে ইউক্রেন : সিআইএ প্রধান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২২, ১০:৫৪ এএম

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) প্রধান বলেছেন, তাইওয়ানে আক্রমণ চালাতে দৃঢ়প্রতিজ্ঞ চীন। তবে ইউক্রেনে রাশিয়ার যে অভিজ্ঞতা তা চীনকে পুনরায় ভাবাচ্ছে যে তারা কখন, কীভাবে তাইওয়ানে আক্রমণ করবে কিংবা আক্রমণ করবে কিনা।

গত বুধবার অ্যাস্পেন সিকিউরিটি ফোরামে সিআইএ প্রধান বিল বার্নস এ কথা বলেন। তিনি বলেন, চীন সম্ভবত দেখতে পাচ্ছে যে, তাদের যে শক্তি তা দিয়ে তারা দ্রুত চূড়ান্ত বিজয় অর্জন করতে পারবে না।

এই বছরের শেষের দিকে কমিউনিস্ট পার্টির একটি গুরুত্বপূর্ণ বৈঠকের পর চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তাইওয়ানের দিকে অগ্রসর হতে পারেন এমন জল্পনাকে তিনি প্রত্যাখ্যান করেন। বিল বলেন, ঝুঁকিগুলো আরও তীব্র হচ্ছে। আমাদের কাছে মনে হচ্ছে এই দশকে তা আরও বেশি হবে।
‘আমি স্ব-শাসিত তাইওয়ানের ওপর চীনের নিয়ন্ত্রণ জোরদার করার জন্য প্রেসিডেন্ট শি’র সংকল্পকে ছোট করে দেখছি না’, বলেন বিল বার্নস।
বার্নস বলেন, ইউক্রেনে রাশিয়ার পাঁচ মাসের যুদ্ধের দিকে তাকিয়ে চীন ‘অস্থির’ ছিল। যা জিনপিং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘কৌশলগত ব্যর্থতা’ হিসেবে চিহ্নিত করেছিলেন। কারণ তিনি এক সপ্তাহের মধ্যে কিয়েভ সরকারকে পতনের আশা করেছিলেন।

সিআইএ প্রধান আরও বলেন, আমাদের ধারণা সম্ভবত চীনের নেতৃত্ব তাইওয়ানে তাদের শক্তি ব্যবহারের ক্ষেত্রে আরও কয়েক বছর সময় নিতে পারে কিনা সেই প্রশ্নটিকে কম প্রভাবিত করে। কিন্তু তারা কখন এবং কীভাবে তা করবে।

তিনি বলেন, আমার সন্দেহ চীনা নেতৃত্ব এবং সামরিক বাহিনী যে ছক কষছে তা হলো আপনি যদি ভবিষ্যতে এটি নিয়ে চিন্তা করতে যান তবে আপনাকে অপ্রতিরোধ্য শক্তি সংগ্রহ করতে হবে।
বার্নস বলেন, চীন রাশিয়ার জ্বালানি ক্রয় বাড়িয়েছে কিন্তু পশ্চিমা নিষেধাজ্ঞা আরোপ না করার ব্যাপারে সতর্ক রয়েছে। সূত্র : এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ