Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ছয় মাসে গড়ালো রুশ-ইউক্রেন যুদ্ধ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২২, ৯:৪০ এএম

ছয় মাসে প্রবেশ করলো রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। ইউক্রেনের দোনেৎস্ক প্রদেশে এখনও চলছে রুশ সেনাবহরের আগ্রাসন; প্রতিরোধ গড়ে তুলতে মরিয়া জেলেনস্কি বাহিনী। খবর রয়টার্সের।

গেলো ২৪ ঘণ্টায়ও প্রদেশটির বিভিন্ন শহরে মিসাইল ও গোলাবর্ষণ করেছে রুশ সেনাবাহিনী। সেখানকার ‘ভুলেরিশকা’ পাওয়ার প্ল্যান্ট দখলে চলছে তীব্র লড়াই। মাইকোলাইভ শহরের লোকালয়ে ছোঁড়া গোলার আঘাতে ধসে পড়েছে বহুতল ভবন ও স্থাপনা। তাতে গুরুতর আহত কমপক্ষে পাঁচজন; ধ্বংসস্তুপের নিচে আটকা বহু মানুষ।

এদিকে, ইউক্রেনীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, শুধু রোববারই ৬৬ রুশসেনার প্রাণ গেছে ফ্রন্টলাইনে। ধ্বংস করা হয়েছে পাঁচটি ট্যাংক, দুটি অ্যান্টি-ট্যাংক মিসাইল সিস্টেম এবং ১২টি সাঁজোয়া যান।

গেলো ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন ভূখণ্ডে আগ্রাসন শুরু করেছে রাশিয়া। জাতিসংঘের হিসাবে এ যুদ্ধে প্রাণ গেছে ৪৭ হাজারের বেশি মানুষ। এক কোটি ৭০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ