Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত-চীন সীমান্ত : বিতর্কিত অংশে হাইওয়ের পরিকল্পনা করছে বেইজিং

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২২, ১২:২৪ পিএম

পূর্ব লাদাখ সীমান্তে ভারতের সঙ্গে উত্তেজনার মধ্যেই কৌশলগত অবস্থানকে শক্তিশালী করতে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর তিব্বতের লুঞ্জে কাউন্টি থেকে কাশগরের মাঝা পর্যন্ত নতুন হাইওয়ে নির্মাণের পরিকল্পনা করছে চীন। সাউথ চায়না মর্নিং পোস্টের বরাতে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম এবিপি লাইভ।

প্রতিবেদনে বলা হয়েছে- ক্ষয়িষ্ণু অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে প্রস্তাবিত নতুন জাতীয় কর্মসূচিতে ৩৪৫টি উন্নয়ন পরিকল্পনা অন্তর্ভূক্ত করেছে চীন। পরিকল্পনার অংশ হিসেবে ২০৩৫ সালের মধ্যে সাড়ে চার লাখ কিলোমিটার হাইওয়ে ও মোটরওয়ে নির্মাণ করতে চায় দেশটি। আর লুঞ্জে কাউন্টি থেকে কাশগরের মাঝা পর্যন্ত নতুন যে হাইওয়েটি হতে যাচ্ছে, সেটি ওই বৃহৎ পরিকল্পনারই অংশ।

প্রতিবেদন অনুসারে, লুঞ্জে কাউন্টি অরুণাচল প্রদেশের অন্তর্গত হলেও চীন একে দক্ষিণ তিব্বতের অংশ বলে দাবি করে। সেখান দিয়ে হাইওয়ে নির্মাণ করা হলে তার প্রভাবে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সীমান্ত অঞ্চলে উত্তেজনা বাড়তে পারে। তবে সংবাদমাধ্যমে প্রকাশিত এ খবরের বিষয়ে ভারত বা চীনের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

এর আগে, একটি চীনা যুদ্ধবিমান ভারতের সীমান্ত বরাবর উড়ে এলে বিষয়টি নিয়ে ফের দুই দেশের সেন্যদের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়। পরিস্থিতি বিবেচনায় গত রোববার চুশুল-মোল্ডো সীমান্ত মিটিং পয়েন্টে ভারত-চীন কোর কমান্ডার পর্যায়ে বৈঠক হয়। যেখান থেকে সিদ্ধান্ত আসে- উভয় দেশেই সীমান্তের বিতর্কিত অংশ থেকে নিজ নিজ সেনা প্রত্যাহার করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-চীন

২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ