Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পুলিশী প্রহরায় বলাইশিমুল মাঠ ধ্বংস করে আশ্রয়নের ঘর, বিক্ষোভ-প্রতিবাদ

ময়মনসিংহ ব্যুরো | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২২, ৯:১৪ পিএম

বাংলাদেশের একমাত্র আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণ করা হচ্ছে এলাকাবাসীর তীব্র প্রতিবাদ এবং পুলিশ প্রহরায়। একটি ভালো কাজ জনরোশের বাইরে গিয়ে বাস্তবায়ন করতে গিয়ে পুলিশী ক্যাম্প বসিয়ে ২৪ ঘন্টা নিরাপত্তা দিতে হচ্ছে। এতে কর্তব্যরত পুলিশও ত্যক্ত-বিরক্ত হচ্ছেন।

অপচয় হচ্ছে রাষ্ট্রের হাজার হাজার টাকা। মাঠের একদিকে নিরাপত্তায় নিয়োজিত পুলিশ ডিউটিরত চৌকি এবং অপরদিকে মাঠ ধ্বংস করে ঘর নির্মাণের বিরুদ্ধে প্রতিবাদকারী জনতার একাংশ।

প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার অবিলম্বে হস্তক্ষেপ কামনা ও দৃষ্টি আকর্ষণের লক্ষ্যে শতবর্ষী প্রাচীণ বলাইশিমুল খেলার মাঠ দখল করে আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণের প্রতিবাদে এবং মাঠ রক্ষার জন্য শান্তিপূর্ণ আন্দোলনের কর্মসূচির হিসেবে শুক্রবার (২২ জুলাই) বাদ জুম্মা দুপুরে প্রখর রোদের মাঝে আবারো প্রতিবাদ বিক্ষোভ সমাবেশ করেছে নেত্রকোণার জেলার কেন্দুয়ার বলাইশিমুল ইউনিয়নের শত শত নারী-পুরুষ।

বলাইশিমুল ইউনিয়নের একমাত্র ঐতিহ্যবাহী এই মাঠটি রক্ষায় আবারো ফুঁসে উঠেছে শিশু-কিশোর-নারী-পুরুষ-আবাল-বৃদ্ধ-বণিতা। সকল শ্রেণি পেশার মানুষ স্বতঃস্ফূর্ত স্থানীয় এলাকাবাসী এই মানববন্ধন ও সমাবেশে অংশ গ্রহন করেন।

স্থানীয় হাবীবুর রহমান মন্ডলের সভাপতিত্বে ও আবুল কালাম আল আজাদের পরিচালনায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন মিলন, কিবরিয়া, ইমরান, সাইমন আক্তার, লোকমা সৃজন প্রমূখ।

সমাবেশে প্রতিবাদকারীরা জানান, বলাইশিমুল ইউনিয়নে প্রচুর খাস জমি আছে, সেগুলোতে আশ্রয়ন প্রকল্পের গৃহ নির্মাণ না করে একশ্রেণীর অতিউৎসাহী সরকারকে খুশি করার জন্য মাঠ দখল করে খেলার পরিবেশ ধ্বংস করে আশ্রয়ন প্রকল্পের গৃহ নির্মাণ করতে উঠে পড়ে লেগেছে। শতবর্ষী প্রাচীণ লম্বালম্বি বলাইশিমুল খেলার মাঠটির দক্ষিণ পাশে একটু নিচু প্রচুর খালি জমি পড়ে আছে।

কিন্তু তা সত্তে¡ও যাতে মাটি ভরাট করা না লাগে সেজন্য উচু মাঠটিই বিনষ্ট করে নির্মিত হচ্ছে আশ্রয়ন প্রকল্পের ঘর। স্থানীয় সকল শ্রেণীপেশার মানুষ আশ্রয়ন প্রকল্পের বিরুদ্ধে কোনো বিদ্বেষ পোষণ করছে না, এলাকাবাসীর দাবী আশ্রয়ন প্রকল্পের গৃহ নির্মিত হোক এবং খেলার মাঠটিও অক্ষত থাকুক।

নেত্রকোনার কেন্দুয়ার বলাইশিমুল ইউনিয়নের বলাইশিমুল গ্রামে ১ একর ৮৭ শতাংশ ভূমির প্রাচীণ একটি খেলার মাঠের এক অংশে সরকারের আশ্রয়ন প্রকল্পের আওতায় গুচ্ছ গ্রাম করছে কেন্দুয়া উপজেলা প্রশাসন।

মানববন্ধনের মূল সমন্বয়ক চিরাং ইউনিয়ন আওয়ামী লীগ যুগ্ম-সাধারণ সম্পাদক, এবং আইন সহায়তা কেন্দ্র ফাউন্ডেশন (আসক), কেন্দুয়া উপজেলা শাখার সাধারণ সম্পাদক মামুনুল কবির খান বলাইশিমুল ইউনিয়নের শতবর্ষী খেলার মাঠটি রক্ষায় মাননীয় প্রধানমন্ত্রীর সদয় দৃষ্টি আকর্ষণ করে বলেন, বলাইশিমুল ইউনিয়নের সরকারি খাস জমির পরিমান ৮৪ একর, তন্মধ্যে বলাইশিমুল গ্রামেই সরকারি খাস জমির পরিমাণ ১০ একর, ৩ একর ৬৭ শতাংশ জমি কান্দা যা বাড়ি করার উপযোগী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিক্ষোভ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ