Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজশাহীতে ইসলামী আন্দোলনের বিক্ষোভ

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:২৫ পিএম

পাঠ্যপুস্তকে ধর্ম ও জাতিসত্তা বিরোধী বিষয়বস্তু বাতিল এবং দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে ইসলামী আন্দোলন বাংলাদেশ রাজশাহী মহানগরের উদ্যোগে বিক্ষোভ মিছিল করা হয়েছে। শুক্রবার দুুপুরে নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে এ বিক্ষোভ করা হয়।
মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তকে জনগণের বোধ-বিশ্বাস, সংস্কৃতি ও জাতীয় স্বার্থকে উপেক্ষা করে সাম্প্রদায়িক উস্কানী তথ্য ও ইতিহাস বিকৃতি, বিতর্কিত ও অবৈজ্ঞানিক মানব সৃষ্টিতত্ত্ব অনুপ্রবেশ, ট্রান্সজেন্ডার টার্ম, পৌত্তলিক ও ব্রাহ্মণ্যবাদী সংস্কৃতির আধিপত্য প্লেজারিজম, ধর্ম ও জাতিসত্তা বিরোধী বিষয়বস্তু বাতিল, শিক্ষার সর্বস্তরে ইসলামী শিক্ষা বাস্তবায়ন এবং দ্রব্যমূল্যের ক্রমাগত উর্ধ্বগতির প্রতিবাদে বিক্ষোভ মিছিল করা হয়।
মিছিলটি সাহেব বাজার জিরো পয়েন্ট বড় মসজিদ প্রাঙ্গণ থেকে শুরু করে, মনি চত্বর, সোনা দিঘী মোড় হয়ে, মহানগর আওয়ামী লীগ কুমার পাড়া দলীয় কার্যালয় হয়ে আবারো জিরো পয়েন্টে এসে সংক্ষিপ্ত পথসভা অনুষ্ঠিত হয়।
বিক্ষোভ শেষে সমাবেশে বক্তারা বলেন, ভারতের শিক্ষা নীতি বাতিল করতে হবে, নাস্তিকতা বাদে শিক্ষানীতি বাতিল করতে হবে, ইসলামবিদ্বেষী বর্তমান শিক্ষামন্ত্রী সিলেবাসের মাধ্যমে আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে ধর্মহীণ জাতি হিসেবে গড়ে তোলার চক্রান্ত করছে। তাকে অপসারণ করে পাঠ্যপুস্তকের ভুল ছাপার জন্য ক্ষতিপুরণ আদায় করতে হবে এবং ২০২৩ সালের পাঠ্যপুস্তকের অসঙ্গতি দূর করে নতুন করে সিলেবাস প্রণয়ন করতে হবে ও শিক্ষার সকলস্তরে ইসলামী শিক্ষাকে বাধ্যতামূলক করার দাবি জানান। ৬ম ও ৭ম শ্রেণির কেবল দু’টি বই বাতিল করে এ আন্দোলনকে থামানোর চেষ্টা করছে সরকার। অনতিবিলম্বে পাঠ্যপুস্তকের অসঙ্গতি দূর করতে হবে তা না হলে ফ্যাসিবাদ সরকারের বিরুদ্ধে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। এবং নিত্যপণ্যের উর্ধ্বগতির কারণে সাধারণ জনগণ দিশেহারা, সকল প্রকার দ্রাব্যমূল্য সহলী পর্যায় আনার দাবি জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিক্ষোভ মিছিল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ