Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খাদ্যশস্য রফতানিতে ইউক্রেন-রাশিয়ার সমঝোতা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২২, ৯:৪৬ এএম

কৃষ্ণসাগর দিয়ে ইউক্রেন ও রাশিয়ার খাদ্যশস্য রফতানির সুযোগ তৈরিতে হলো সমঝোতা। আজ শুক্রবারই চুক্তি সই হতে পারে- এমনটা নিশ্চিত করেছে তুরস্ক। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

দেশটির রাজধানী ইস্তাম্বুলে বিবদমান দুই পক্ষ ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিরা বসবেন। জাতিসংঘের নেতৃত্বাধীন এই বৈঠকে থাকবেন মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তাছাড়া মধ্যস্থতাকারী তুরস্কের শীর্ষ নেতাদের উপস্থিতিতে হবে চুক্তি সই।

গত দু’মাস ধরে খাদ্যপণ্যের দাম কমাতে যুদ্ধরত দেশগুলোর সাথে দফায়-দফায় আলোচনা চালিয়ে যাচ্ছিল জাতিসংঘ ও তুরস্ক। অবশেষে সেই উদ্যোগ গতি পেলো।

ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া সামরিক অভিযান শুরুর পর থেকে কার্যত বন্ধ কৃষ্ণসাগর তীরের বন্দরগুলো। শুধু ওডেসা বন্দরেই আটকা ২০ মিলিয়ন টন শস্য। চুক্তি সইয়ের ফলে রাশিয়ার খাদ্যপণ্য আর সারও রফতানি করা যাবে এই সমুদ্রপথে। এদিকে রাশিয়ার ৭ ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা শিথিল করেছে ইউরোপীয় ইউনিয়ন। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ