Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রথম আদিবাসী নারী দ্রৌপদীই হচ্ছেন ভারতের ১৫তম প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ৮:২২ পিএম | আপডেট : ৮:৫৪ পিএম, ২১ জুলাই, ২০২২

প্রথম আদিবাসী নারী হিসেবে ভারতের প্রেসিডেন্ট হতে যাচ্ছেন দ্রৌপদী মুর্মু। তাঁর জয়ের বিষয়টি প্রায় নিশ্চিত। এখন পর্যন্ত রাজ্যসভা এবং লোকসভার সর্বমোট ৭৭৮ জন সদস্যের মধ্যে ৫৪০ জন সদস্যের ভোট পেয়ে এগিয়ে রয়েছেন বিজেপির জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) প্রার্থী দ্রৌপদী। কংগ্রেস এবং সম্মিলিত বিরোধী জোটের প্রার্থী যশোবন্ত সিং পেয়েছেন ২০৪ ভোট।
এর আগে, গত ১৮ জুলাই ভারতের পার্লামেন্টের উভয় কক্ষের সদস্য এবং রাজ্যগুলোর বিধায়কেরা দেশটির রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেন। আজ ছিল সেই ভোট গণনা। গণনায় প্রত্যাশা মতোই বিজেপির প্রার্থী দ্রৌপদী জয়ী হন। তবে আনুষ্ঠানিকভাবে এখনো ফল প্রকাশ করা হয়নি। ধারণা করা হচ্ছে, ভারতের স্থানীয় সময় রাত ৮টার দিকে আনুষ্ঠানিক ফলাফল প্রকাশ করা হতে পারে।
দ্রৌপদীর বিরুদ্ধে কংগ্রেসসহ ১৭টি বিরোধী দল প্রার্থী করেছিলেন সাবেক মন্ত্রী যশোবন্ত সিংকে। কিন্তু তিনি বিবেক অনুসারে সবাইকে ভোট দেওয়ার আহ্বান জানালেও বিজেপি ও তাদের শরিক দলগুলোর পাশাপাশি অন্য একাধিক দলের সদস্যরা দ্রৌপদীকেই ভোট দেন। ২৫ জুলাই বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের জায়গায় শপথ নেবেন দ্রৌপদী।
৬ আগস্ট ভারতের উপরাষ্ট্রপতি পদে নির্বাচন। বিজেপি এই নির্বাচনে প্রার্থী করেছে পশ্চিমবঙ্গের সাবেক গভর্নর জগদীপ ধনকরকে। তাঁর বিপরীতে লড়বেন কংগ্রেসসহ অন্য বিরোধী দলগুলোর প্রার্থী মার্গারেট আলভা। তবে এই নির্বাচনেও দ্রৌপদীর মতোই ধনকরেরও জয় প্রায় নিশ্চিত। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ