Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চুয়াডাঙ্গায় বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে র‍্যালী, আলোচনা ও সনদ বিতরণ

চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ৫:৩৮ পিএম

'সকলের সুযোগ, পছন্দ ও অধিকার নিশ্চিত করে প্রাণবন্ত ভবিষ্যৎ গড়ি ' এ প্রতিপাদ্যে চুয়াডাঙ্গায় নানা আয়োজনের মধ্যে দিয়ে পালিত হয়েছে বিশ্ব জনসংখ্যা দিবস। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯ টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়।
পরে, বেলা ১২ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও সনদ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের ভারপ্রাপ্ত উপপরিচালক দীপক কুমার সাহা।
সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, 'সরকার দেশের মানুষের জীবন-মান উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকার পরিকল্পিত জনসংখ্যা তথা পরিকল্পিত পরিবার গঠনের মাধ্যমে জনগণের সুযোগ, পছন্দ ও অধিকার নিশ্চিত করে প্রাণবন্ত ভবিষ্যৎ গড়তে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। প্রতি ৬ হাজার জনগোষ্ঠীর জন্য একটি করে কমিউনিটি ক্লিনিক স্থাপনের মাধ্যমে গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠীর দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়া হচ্ছে।
তিনি, টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসম্পদের গুরুত্ব অপরিসীম। তাই টেকসই ও প্রাণবন্ত ভবিষ্যৎ গড়তে দেশের সকল সক্ষম দম্পতির কাছে তাদের চাহিদা ও পছন্দ অনুযায়ী পরিবার পরিকল্পনা এবং মা ও শিশুস্বাস্থ্য তথ্য ও সেবা পৌঁছে দিতে কার্যকর পদক্ষেপ জন্য তিনি সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান'।
জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল হান্নানের পরিচালনায় বক্তব্য রাখেন, চুয়াডাঙ্গা মা ও শিশু কল্যাণ কেন্দ্রের কনসালট্যান্ট ডা.বেলাল উদ্দীন, আজকের পত্রিকার চুয়াডাঙ্গা জেলা প্রতিনিধি ও দৈনিক সময়ের সমীকরণ এর স্টাফ রিপোর্টার মেহেরাব্বিন সানভী ও বেগমপুর ইউনিয়নের উপসহকারী মেডিকেল অফিসার আলমগীর কবির।
অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন জেলা কনসালট্যান্ট শফিকুল ইসলাম।
তারপর জেলার বিভিন্ন ক্ষেত্রে শ্রেষ্ঠ কর্মী ও প্রতিষ্ঠানকে পুরষ্কার দেয়া হয়। শ্রেষ্ঠ পরিবার কল্যাণ সহকারী মোহসিনা বিশ্বাস, শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শকা মরিয়ম খাতুন, শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শক আখিরুল ইসলাম, শ্রেষ্ঠ এসএসিএমও আলমগীর কবির, শ্রেষ্ঠ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কর্যাণ কেন্দ্র কুতুবপুর ইউনিয়ন ও শ্রেষ্ঠ উপজেলা হিসেবে চুয়াডাঙ্গা সদরকে পুরস্কৃত করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সনদ বিতরণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ