Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের একমাত্র বিমানবাহী রণতরীতে আগুন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ৮:০৮ এএম

ভারতের একমাত্র বিমানবাহী রণতরী আইএনএস বিক্রমাদিত্যে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ভারতের কর্ণাটক রাজ্যের উপকূলে থাকা অবস্থায় এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এই ঘটনায় কোনো ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি। গতকাল বুধবার ভারতের নৌবাহিনী এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, আগুন লাগার পরপরই রণতরীতে থাকা ক্রুরা তা নিয়ন্ত্রণে আনেন। নৌবাহিনীর তরফ থেকে বলা হয়েছে, এই ঘটনায় কোনো ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি।
তবে ক্ষয়ক্ষতির ঘটনা না ঘটলেও অগ্নিকাণ্ডের কারণ খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় নৌবাহিনী।
ভারতীয় নৌবাহিনী ২০১৪ সালে রাশিয়ার কাছ থেকে ২ দশমিক ৩ বিলিয়ন ডলার দিয়ে এই রণতরীটি কিনেছিল। রণতরিটিতে রাশিয়ার তৈরি মিগ-২৯কে যুদ্ধবিমান এবং কামোভ হেলিকপ্টার রয়েছে। আইএনএস বিক্রমাদিত্য রণতরীটি ২৮৪ মিটার লম্বা এবং প্রস্থে ৬০ মিটার।
নৌসূত্রে জানা গেছে, এটি ৪৪ হাজার ৫শ' টন ওজন ধারণে সক্ষম। এছাড়া প্রায় ১ হাজার ৬০০ মানুষ বহনে সক্ষম রণতরীটিতে ২২টি ডেক রয়েছে। এটি ৮ হাজার টন জ্বালানি ধারণ করতে এবং একবারে ৭ হাজার নটিক্যাল মাইল বা ১৩ হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে পারে। সূত্র : এনডিটিভি



 

Show all comments
  • Mostafa kamal ২১ জুলাই, ২০২২, ৯:৫৬ এএম says : 0
    Alhamdulillah
    Total Reply(0) Reply
  • MD.Ruhul Amin ২২ জুলাই, ২০২২, ১০:০৭ এএম says : 0
    ভারতের অবস্থা এমনই হবে।
    Total Reply(0) Reply
  • jack ali ২১ জুলাই, ২০২২, ১:১৭ পিএম says : 0
    May Allah destroy all their weapons so that they cannot kill our muslim brothers and sisters. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ