Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

মাঙ্কিপক্স রুখতে সব বিদেশি যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করবে ভারত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২২, ১১:৪৪ এএম

ভারতে আরও এক ব্যক্তির শরীরে মাঙ্কিপক্স ভাইরাস শনাক্ত করা হয়েছে। প্রথমটির মতো দ্বিতীয় রোগীও শনাক্ত হয়েছে দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায়। সম্প্রতি তিনি মধ্যপ্রাচ্যের একটি দেশ থেকে ভারতে ফেরেন। আর এরপরই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সব বিদেশি যাত্রীর স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।
সোমবার (১৮ জুলাই) রাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। এতে বলা হয়েছে, সম্প্রতি ভারতে ফের ঊর্ধ্বমুখী হয়েছে করোনাভাইরাসের সংক্রমণ। আর এর মধ্যেই এবার দেশটিতে চোখ রাঙাচ্ছে মাঙ্কিপক্স।
ভারতীয় সংবাদমাধ্যম বলছে, গত ১৩ জুলাই দুবাই থেকে কেরালার কান্নুর জেলায় ফিরেছেন মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত ওই ব্যক্তি। আপাতত হাসপাতালে চিকিৎসাধীন তিনি।
কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ এ খবর নিশ্চিত করে সোমবার জানান, মাঙ্কিপক্সে আক্রান্ত ৩১ বছর বয়সী ওই ব্যক্তি কান্নুরের সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন। তার শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল। আক্রান্ত ওই ব্যক্তি যাদের সংস্পর্শে এসেছিলেন, তাদের চিহ্নিত করা হচ্ছে।
এদিকে করোনার সংক্রমণ বৃদ্ধির মধ্যেই ভারতে ফের মাঙ্কিপক্সে আক্রান্তের খোঁজ মেলায় বেড়েছে উদ্বেগ। সংক্রমণ ঠেকাতে বিশেষ পদক্ষেপ নিয়েছে কেরালার প্রশাসন। রাজ্যটির ১৪টি জেলায় সতর্কতা জারি করা হয়েছে। সেই সঙ্গে রাজ্যের চারটি বিমানবন্দরেও সতর্কতার নির্দেশনা দেওয়া হয়েছে।
এর আগে অবশ্য দেশের সকল রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে মাঙ্কিপক্স নিয়ে সতর্ক করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। মাঙ্কিপক্সের উপসর্গ দেখা দিলে আগেই বলা হয়েছিল পরীক্ষার কথা, এবার দেশটিতে দ্বিতীয় আক্রান্তের খোঁজ পাওয়ার পর থেকে আরও বেশি সতর্ক নয়াদিল্লি।
সংবাদমাধ্যম বলছে, মাঙ্কিপক্সের উপসর্গ দেখা দিলে ব্যক্তির রক্ত ও লালারসের নমুনা সংগ্রহ করে ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি (এনআইভি)-তে পাঠানোর নির্দেশনা আগেই দিয়েছে ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।
এর আগে গত ১৪ জুলাই ভারতে প্রথম মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যায়। আক্রান্ত ওই ব্যক্তি গত ১২ জুলাই সংযুক্ত আরব আমিরাত (ইউএই) থেকে কেরালায় ফেরেন। এরপরই কেন্দ্রীয় সরকার সেখানে উচ্চপর্যায়ের একটি দল পাঠায়। এছাড়া কেরালার ১৪ জেলায় সতর্কতাও জারি করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ