Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে আজ রাষ্ট্রপতি নির্বাচন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২২, ১০:১৫ এএম

ভারতের পঞ্চদশ রাষ্ট্রপতি নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আজ সোমবার। সকাল ১০টায় ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হবে বিকেল ৫টায়। এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু এবং কংগ্রেস, তৃণমূল, বামসহ বিরোধী দলগুলোর প্রার্থী যশবন্ত সিনহা। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এসব বলা হয়েছে।

বর্তমানে ভারতে রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করছেন রাম নাথ কোবিন্দ। তাঁর মেয়াদ শেষ হবে আগামী ২৪ জুলাইয়ে।
আজ ভারতের পার্লামেন্টে বর্ষা অধিবেশন শুরু হতে যাচ্ছে। বর্ষা অধিবেশনের প্রথম দিনেই রাষ্ট্রপতি নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে। এদিকে আজ ভোটগ্রহণ হলেও ভোট গণনা হবে আগামী ২১ জুলাই। আর নবনির্বাচিত রাষ্ট্রপতি শপথগ্রহণ করবেন ২৫ জুলাই।
এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে যশবন্ত সিনহার চেয়ে অনেকটাই এগিয়ে আছেন দৌপদী মুর্মু। তাঁর পক্ষে এনডিএর ৪৮ শতাংশ ভোট নিশ্চিতভাবেই আছে বলে ধারণা করা হচ্ছে। এ ছাড়া অন্য কয়েকটি দলও তাঁকে সমর্থন জানিয়েছে। সব মিলিয়ে দৌপদী মুর্মুর জয় অনেকটা নিশ্চিত বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।
এর আগে ২০১৭ সালেও রাষ্ট্রপতি নির্বাচনে একজন শক্ত প্রার্থী ছিলেন ৬৪ বছর বয়সী দৌপদী মুর্মু। কিন্তু সব পূর্বানুমান মিথ্যে করে দিয়ে তখন রাষ্ট্রপতি নির্বাচিত হন বিজেপির পছন্দের দলিত প্রার্থী রাম নাথ কোবিন্দ।
দৌপদী মুর্মু ওডিসার আদিবাসী নারী এবং ঝাড়খণ্ডের সাবেক রাজ্যপাল। তাঁকে বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ কুমারও সমর্থন দিয়েছেন। এ ছাড়া শিবসেনার উভয় দলই তাঁকে সমর্থন দেবে বলে আশা করা হচ্ছে। একনাথ সিন্ধের দল এবং উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন দলটিও তাঁকে সমর্থন দিয়েছে।
অন্যদিকে যশবন্ত সিনহা অটল বিহারি বাজপেয়ি সরকারের আমলে অর্থমন্ত্রী ছিলেন। তিনি পরে তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছিলেন। তারও আগে প্রধানমন্ত্রী চন্দ্র শেখরের অধীনে ১৯৯১-৯২ সালে তিনি অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। পরে ২০০২ সালের জুলাই থেকে ২০০৪ সালের মে পর্যন্ত ভারতের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।
হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে রাষ্ট্রপতি নির্বাচন করেন ইলেকটোরাল কলেজের সদস্যরা, অর্থাৎ এমপি ও বিধায়কেরা। এমপি ও বিধায়কদের সম্মিলিত ভোটমূল্য ১০ লাখ ৯৮ হাজার ৭৮২। কয়েকটি আসন খালি থাকায় এবার মোট ভোটমূল্য ১০ লাখ ৮১ হাজার ৯৯১। এমপি ও বিধায়কদের সম্মিলিত ভোটমূল্য প্রায় সমান।
ভারতে এখন লোকসভায় নির্বাচিত সদস্য সংখ্যা ৫৪৩ এবং রাজ্যসভায় ২৩৩। তবে রাজ্যসভায় পাঁচটি আসন খালি রয়েছে। আর ৩০টি বিধানসভার মোট বিধায়কের বর্তমান সংখ্যা ৪ হাজার ১২৩। দেশটিতে ১৯৭১ সালের জনগণনার রিপোর্টকে ভিত্তি করে এমপি ও বিধায়কদের ভোটমূল্য নির্ধারিত হয়। ২০২৬ সাল পর্যন্ত ওই জনগণনার ভিত্তিতেই ভোটের মূল্য নির্ধারিত হবে। সূত্র : হিন্দুস্তান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ