Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কা সংকট নিয়ে সর্বদলীয় বৈঠক ডেকেছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২২, ৮:২৫ পিএম

শ্রীলঙ্কার চলমান অর্থনৈতিক সংকট নিয়ে আলোচনা করতে সর্বদলীয় বৈঠক ডেকেছে ভারত সরকার। আগামী মঙ্গলবার রাজধানী নয়াদিল্লিতে সর্বদলীয় এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
রোববার এই বৈঠকের বিষয়ে ঘোষণা দিতে গিয়ে ভারতের সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী বলেছেন, আমরা লঙ্কান সংকটের বিষয়ে আলোচনা করার জন্য মঙ্গলবার আরেকটি সর্বদলীয় বৈঠক ডেকেছি। এই বৈঠক আয়োজনের জন্য অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে অনুরোধ করেছি।
ভারতের সরকারি সূত্রের বরাত দিয়ে দেশটির বার্তা সংস্থা এএনআই বলছে, ওই বৈঠকে পররাষ্ট্র সচিব শ্রীলঙ্কা পরিস্থিতি এবং এই দ্বীপ রাষ্ট্রকে ভারতের দেওয়া অতীতের সহায়তার বিষয়ে সদস্যদের অবগত করবেন। স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টার দিকে বৈঠকটি শুরু হতে পারে।
শ্রীলঙ্কার চলমান অস্থিরতা নিয়ে ভারতের তামিলনাড়ুর কয়েকটি রাজনৈতিক দল উদ্বেগ প্রকাশ করেছে। এমনকি লঙ্কান শরণার্থীদের ঢল ভারতে শুরু হতে পারে জানিয়ে আগাম ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে তারা।
সম্প্রতি দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সাথে বৈঠকে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্টালিন শ্রীলঙ্কা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত দেশটিতে ত্রাণ সামগ্রী পাঠানোর অনুমতিও চান তিনি।
১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর স্মরণকালের সবচেয়ে ভয়াবহ আর্থিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। বর্তমানে দেশটিতে বিদেশি মুদ্রার রিজার্ভ বলতে আর কিছুই নেই। ফলে ২ কোটি ২০ লাখ মানুষ অধ্যুষিত শ্রীলঙ্কা খাবার, ওষুধ, জ্বালানির মতো অতি জরুরি আমদানিও করতে পারছে না।
বিক্ষোভকারীদের পদত্যাগের দাবির মুখে ইতোমধ্যে দেশ ছেড়ে পালিয়েছেন লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। পরে দেশে জরুরি অবস্থা জারি করে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে প্রেসিডেন্টের শপথ নিয়েছেন। এর আগে গত ৯ জুলাই প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে ঢুকে পড়েন বিক্ষোভকারীরা। রোববার টানা একশ দিনে পৌঁছেছে লঙ্কান বিক্ষোভকারীদের সরকারবিরোধী আন্দোলন। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ