Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মধ্যপ্রাচ্য সফর শেষে ওয়াশিংটন ফিরে গেছেন বাইডেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২২, ১১:৪৫ এএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল শনিবার সউদী আরবের জেদ্দায় আরব নেতাদের সঙ্গে সাক্ষাতের পর ওয়াশিংটনে ফিরে গেছেন। তার এ সফরকালে তিনি ইরানকে মোকাবিলায় মধ্যপ্রাচ্যে মার্কিন সম্পৃক্ততার বিষয়ে তার দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন। পাশাপাশি, চীন ও রাশিয়ার সঙ্গে কৌশলগত প্রতিযোগিতায় প্রভাবের কথাও তুলে ধরেছেন। খবর ভয়েস অব আমেরিকার।
উপসাগরীয় সহযোগিতা পরিষদের নেতাদের এক সমাবেশে জিসিসি+৩ শীর্ষ সম্মেলনে বাইডেন বলেন, আপনাদের সবার সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে, যুক্তরাষ্ট্র এ অঞ্চলে একটি ইতিবাচক ভবিষ্যৎ গড়ে তোলার জন্য বিনিয়োগ করেছে।
সম্মেলনে বাহরাইন, কুয়েত, ওমান, কাতার, সউদী আরব ও সংযুক্ত আরব আমিরাত ছাড়াও মিশর, ইরাক ও জর্ডানের নেতারা অংশগ্রহণ করেন।
বাইডেন এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের জড়িত থাকার মূল নীতিগুলো তুলে ধরেন। যার মধ্যে অংশীদারত্বকে শক্তিশালী করা এবং ‘নিয়ম-ভিত্তিক আন্তর্জাতিক শৃঙ্খলা’ যারা সমর্থন করে, সেসব দেশের প্রতিরক্ষা সক্ষমতার প্রতি সহায়তা প্রদান; এবং যেসব বিদেশি ও আঞ্চলিক শক্তি সামরিক পদক্ষেপের মাধ্যমে আধিপত্য বিস্তার করতে চায় এবং নৌ-চলাচলের স্বাধীনতাকে খর্ব করতে চায়, তাদের প্রতিরোধ করার বিষয়টি রয়েছে।
শীর্ষ সম্মেলনের নেতারা ইরাকের বৈদ্যুতিক গ্রিডকে কুয়েত ও সউদী আরবের মাধ্যমে জিসিসির গ্রিডের সঙ্গে সংযুক্ত করার জন্য একটি চুক্তি ঘোষণা করেছেন। এভাবে ইরানের ওপর বাগদাদের নির্ভরতা হ্রাস পাবে। তবে, নেতারা ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের কারণে ক্রমবর্ধমান মূল্য বৃদ্ধির পরিপ্রেক্ষিতে তেলের উৎপাদন বাড়ানো নিয়ে কোনো আলোচনা করেননি। সূত্র : ভোয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ