Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করলেন বাইডেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২২, ১১:২৭ এএম

সউদী ক্রাউন প্রিন্স এবং একইসাথে উপ-প্রধানমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সালমানের (এমবিএস) সাথে বিভিন্ন ইস্যুতে গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার জেদ্দার আস-সালাম প্রাসাদে এই আলোচনা হয় বলে সউদী প্রেস অ্যাজেন্সি জানিয়েছে। মধ্যপ্রাচ্য সফরের শেষ পর্যায়ে বাইডেন এখন সউদী আরব রয়েছেন। তিনি গতকাল ইসরাইলের তেল আবিব থেকে সরারসি ফ্লাইটে জেদ্দা আসেন। কোনো মার্কিন প্রেসিডেন্টের এটিই সরাসরি ইসরাইল থেকে সউদী আরব আগমন ঘটল।

বাইডেন-এমবিএস বৈঠকে সউদী আরব ও যুক্তরাষ্ট্রের মধ্যকার ঐতিহাসিক মিত্রতা নিয়ে আলোচনা হয়। এছাড়া আঞ্চলিক ও বিশ্ব-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে তারা আলোচনা করেন।

পরে শুক্রবার জেদ্দা হোটেলে বক্তৃতায় বাইডেন বলেন, তিনি বাদশাহ সালমান ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানেরস সাথে 'গুরুত্বপূর্ণ বিষয়' নিয়ে আলোচনা করেছেন।

তিনি ইয়েমেনে 'স্থিতিশীলকরণে' সউদী আরবের ভূমিকার প্রশংসা করেন।
বাইডেন ঘোষণা করেন, তিরান ও সানাফিরের শান্তিরক্ষী বাহিনী তাদের অবস্থান ত্যাগ করবে। এর ফলে দ্বীপ দুটিতে বিনিয়োগ ও পর্যটন বাড়বে।
তিনি আরো বলেন, সউদী আরবের নিরাপত্তা এবং বৈশ্বিক জ্বালানি ইস্যু নিয়েও আলোচনা হয়েছে।
সূত্র : সউদী গ্যাজেট, আরব নিউজ, আলজাজিরা ও অন্যান্য



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ