Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বেচ্ছায় সহবাসের পর ধর্ষণের অভিযোগ চলবে না : ভারতের সুপ্রিম কোর্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২২, ১০:৪৩ এএম

কোনো পুরুষের সঙ্গে স্বেচ্ছায় সহবাসের পর সম্পর্ক ভেঙে গেলে তিনি ধর্ষণের অভিযোগ আনতে পারবেন না। এমনটাই জানিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। সহবাস সংক্রান্ত একটি মামলায় অভিযুক্তের জামিন পাওয়া প্রসঙ্গে এ কথা জানান সুপ্রিম কোর্টের বিচারপতি হেমন্ত গুপ্ত ও বিক্রম নাথের বেঞ্চ।

রাজস্থানের এক যুবকের বিরুদ্ধে ধর্ষণ ও ষড়যন্ত্রসহ একাধিক ধারায় মামলা করেন এক নারী। তার অভিযোগ, বছর চারেক আগে ২১ বছর বয়সে তিনি ওই ব্যক্তির সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েন। তাদের একটি কন্যাসন্তানও হয়। ১৯ মে রাজস্থান হাই কোর্টে আগাম জামিন চেয়ে আবেদন করেন অভিযুক্ত। কিন্তু রাজস্থান হাই কোর্ট সেই আবেদন খারিজ করে দেয়। তার পরই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন ওই ব্যক্তি।

‘বার অ্যান্ড বেঞ্চ’-এর খবর অনুযায়ী দুই বিচারপতি জানিয়েছেন, অভিযোগকারিণী স্বেচ্ছায় অভিযুক্তের সঙ্গে সম্পর্কে লিপ্ত হয়েছিলেন। তাই এখন সম্পর্ক ভেঙে যাওয়ার সময় ওই সম্পর্ক ৩৭৬(২)(এন) ধারায় এফআইআর দায়ের করার ভিত্তি হতে পারে না। এই মর্মে অভিযুক্তের জামিনও মঞ্জুর করেছে সর্বোচ্চ আদালত। তবে আদালত এও জানিয়েছে যে, এই নির্দেশ শুধু আগাম জামিন সংক্রান্ত বিষয়ের ক্ষেত্রেই প্রযোজ্য। বাকি তদন্ত নিজের পথেই চলবে। সূত্র আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ