Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রেড অ্যালার্টের পর যুক্তরাজ্যে জরুরি অবস্থা জারি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২২, ১০:৩১ এএম

মাত্রাতিরিক্ত গরমের কারণে যুক্তরাজ্যে রেড অ্যালার্ট জারির পর এবার জারি করা হয়েছে জাতীয় জরুরি অবস্থা। যা দেশটিতে এই প্রথম। দেশটির তাপমাত্রা ৪০ ডিগ্রি অতিক্রম করেছে। ফলে অসহনীয় হয়ে পড়েছে তাপমাত্রা। খবর বিবিসি।

আগামী সোমবার এবং মঙ্গলবার যুক্তরাজ্যের লন্ডন, ম্যানচেস্টার এবং ইয়র্ক শহরের তাপমাত্রা অসহনীয় পর্যায়ে চলে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এর ফলে এখানকার মানুষের জীবন ঝুঁকির মধ্যে পড়ে যেতে পারে। এজন্য গরম থেকে বাঁচতে পরিবর্তন আনতে হতে পারে নৈমিত্যিক কাজে।
অতিরিক্ত গরমের কারণে দেশটিতে রেল চলাচলের গতি কমানো হয়েছে। কিছু কিছু স্কুলে স্বাভাবিক সময়ের চেয়ে আগে ছুটি দেওয়া হচ্ছে। এছাড়া কিছু হাসপাতাল রোগী দেখার সিরিয়ালও বাতিল করে দিয়েছে।

এদিকে আবহাওয়ার এমন পরিস্থিতির মধ্যে কেউ অসুস্থ হয়ে পড়লে তাকে যেন দ্রুত সময়ের মধ্যে হাসপাতালে নেওয়া যায় তার জন্য অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে। এ বিষয়ে দেশটির আবহাওয়া অফিস থেকে স্বাস্থ্য নিরাপত্তা সংস্থাকে সর্বোচ্চ প্রস্তুতি গ্রহণ করার আহবান জানিয়েছে।
প্রচণ্ড গরমের কারণে এই প্রথম যুক্তরাজ্যে রেড অ্যালার্ট জারি করা হলো। যদিও ২০২১ সালে তাপমাত্রা অনেক বেড়ে গিয়েছিল। কিন্তু সে সময়ে এমন পরিস্থিতির সৃষ্টি হয়নি।

২০১৯ সালে যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮. ৭ ডিগ্রি সেলসিয়াস। সে সময়ে বিবিসির আবহাওয়ার বার্তা পাঠক বলেছিলেন তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ