Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

লাখো মুসল্লির উপস্থিতিতে চরমোনাই’র বার্ষিক মাহফিল শুরু

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

লাখো মুসল্লিদের উপস্থিতিতে পীর ছাহেবের বয়ানের মধ্যে দিয়ে চরমোনাই দরবার শরিফে অগ্রহায়ণের তিন দিনব্যাপী বার্ষিক ওয়াজ মাহফিল গতকাল বাদ জোহর শুরু হয়েছে। পীর ছাহেব আমীরুল মুজাহিদীন আলহাজ মাওলানা মুফতি সৈয়দ মো: রেজাউল করীম গতকাল বাদ জোহর উদ্বোধনী বয়ান পেশ করেন। বরিশাল মহানগরী থেকে পায় সাত কিলোমিটার দূরে কীর্তনখোলা নদী তীরবর্তী চরমোনাই মাদরাসার বিশাল ময়দানসহ আশপাশের বিস্তৃত এলাকা লাখ লাখ মুসল্লির আল্লাহ আল্লাহ জিকিরের ধ্বনীতে মুখরিত হচ্ছে। শত শত বাস, লঞ্চ ও ট্রলারে দেশের বিভিন্ন স্থান থেকে জনস্রোত এখনো ছুটে চলেছে চরমোনাই অভিমুখে।
উদ্বোধনী বয়ানে পীর সাহেব চরমোনাই বলেন, ‘সমস্ত কাজের ফলাফল হবে নিয়তের উপর’। হাদীস শরিফের ব্যাখ্যায় তিনি বলেন, যারা চরমোনাই আসছেন তারাও যদি নিয়ত শুদ্ধ না করেন, তাহলে কোনো উপকার নেই। তাই কেউ যদি অন্য কোনো নিয়তে এসে থাকেন, তাহলে নিয়ত পরিবর্তন করে শুধু আল্লাহমুখী হয়ে আল্লাহর রাজী খুশির জন্য বসতে পারলে মহান আল্লাহর সন্তুষ্টি অর্জন সম্ভব হবে। তিনি বলেন, চরমোনাই মাহফিলে আসার একমাত্র উদ্দেশ্য হবে আল্লাহকে পাওয়া, দুনিয়াবি কোনো ফায়দা হাসিলের জন্য নয়। লোক দেখানো নামাজ যেমন কোনো কাজে আসবে না, তেমনি কোনো কাজ আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্য ছাড়া করলে তা কোনো কাজে আসবে না।
তিন দিনব্যাপী মাহফিলে প্রথম দিনে শরিয়ত ও দ্বিতীয় দিনে মারেফত এবং শেষ দিনে মাদরাসা ও তরিকা সম্পর্কে বয়ান করা হবে। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আগত বিভিন্ন পীর মাশায়েখগণ আগত মুসল্লিদের উদ্দেশ্যে বয়ান করবেন। চরমোনাইর বার্ষিক দু’টি মাহফিলে আল্লাহ ও তার রাসূলের সন্তুষ্টি অর্জনে করণীয় ও বর্জনীয় বিষয়সমূহ শিক্ষা দেয়া হয়। মন্দ স্বভাব পরিহার করে আত্মশুদ্ধির মাধ্যমে আল্লাহকে ভুলে থাকা বান্দারা কিভাবে আল্লাহর সাথে মিলিত হতে পারে, সে পথ বাতলে দেয়াই চরমোনাই মাহফিলের মূল উদ্দেশ্য।
গতকালের উদ্বোধনী বয়ানে পীর সাহেব চরমোনাই আরো বলেন, কুরআন-হাদিস অনুযায়ী চলার সুন্দর একটি পথ হচ্ছে চরমোনাইর এই তরিকা। আখিরাত ছেড়ে যারা দুনিয়ার পেছনে দৌড়াবে, তারা আখেরাতে কিছুই পাবে না। সমস্ত নিয়ামত আল্লাহর।



 

Show all comments
  • Md. Imam Hossain ২৭ নভেম্বর, ২০১৬, ১১:২২ এএম says : 0
    May Allah accept the prayer of the Muslim by Charmonai mahfil. And He also fulfil everybodys real hope. Pir Saheb Charmonai is a pious man.
    Total Reply(0) Reply
  • মো.ফারবেজ হোসাইন ২৭ নভেম্বর, ২০১৬, ১২:১৪ পিএম says : 1
    আল্লাহ তায়ালা চরমোনাইকে দ্বীনের জন্য কবুল করুক! আমিন
    Total Reply(0) Reply
  • মুহাম্মাদ আবু নায়ীম ২৭ নভেম্বর, ২০১৬, ৪:১১ পিএম says : 2
    আল্লাহ তা'আলা চরমোনাইকে কবুল করুন।
    Total Reply(0) Reply
  • Musa Kalimullah ২৭ নভেম্বর, ২০১৬, ৫:১৫ পিএম says : 0
    allah kobul koruk. ameen
    Total Reply(0) Reply
  • Ridwan ২৮ নভেম্বর, ২০১৬, ৬:৩৩ এএম says : 0
    আমার দাদার সাথে আমি যেতে চেয়েছিলাম তবে দাদা যে কখন চলে গেল আমাকে বললোও না।আল্লাহ সবাইকে সেখান থেকে ফেরার তৈফিক দান করুন।
    Total Reply(0) Reply
  • ২৮ নভেম্বর, ২০১৬, ১০:৫২ এএম says : 0
    আল্লাহ তা'আলা চরমোনাইকে কবুল করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চরমোনাই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ