Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আজ সউদী যাচ্ছেন বাইডেন, বৈঠক হবে যুবরাজ সালমানের সঙ্গেও

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২২, ২:৫৭ পিএম

চার দিনের মধ্যপ্রাচ্য সফরে রয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সফরের প্রথম দিনে গত বুধবার ইসরায়েল পৌঁছান তিনি। সেখান থেকে আজ শুক্রবার (১৫ জুলাই) সউদী আরবে যাচ্ছেন মার্কিন এই প্রেসিডেন্ট।

সেখানে তিনি সউদী ক্রাউন প্রিন্স ও দেশটির ডি-ফ্যাক্টো নেতা মোহাম্মদ বিন সালমানের (এমবিএস) সঙ্গেও বৈঠক করবেন। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, সউদী আরবের ডি-ফ্যাক্টো শাসক, ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে তার বিতর্কিত শীর্ষ বৈঠকে অংশ নিতে শুক্রবার দেশটিতে সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। অবশ্য যুবরাজের পাশাপাশি তার বাবা বাদশাহ সালমানের সাথেও সাক্ষাৎ করবেন ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট।

অবশ্য দুই বছর আগে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের কলামিস্ট এবং সউদী রাজপরিবারের কঠোর সমালোচক জামাল খাশোগির হত্যাকাণ্ডে সম্পৃক্ততার অভিযোগে সউদী আরবকে ‘পারিয়াহ’ বা অস্পৃশ্য রাষ্ট্রে পরিণত করার প্রতিশ্রুতি দিয়েছিলেন বাইডেন।
যদিও সউদী যুবরাজ এই হত্যাকাণ্ডে জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছেন। কিন্তু মার্কিন গোয়েন্দারা বলছেন, জামাল খাশোগিকে হত্যার বিষয়টি অনুমোদন করেছিলেন মোহাম্মদ বিন সালমান।

বিবিসি বলছে, সউদী আরব ও যুক্তরাষ্ট্রের শীর্ষ এই নেতৃবৃন্দের আলোচনার বিষয়গুলোর মধ্যে জ্বালানি সরবরাহ, মানবাধিকার এবং নিরাপত্তা সহযোগিতার মতো ইস্যুগুলো রয়েছে।

সউদী আরব হচ্ছে বিশ্বের বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ। এছাড়া ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের কারণে তেলের দাম বৃদ্ধির পর ওয়াশিংটন এই দেশটির সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপনের চেষ্টা করছে বলে শোনা যাচ্ছে।
আর তাই বাইডেনের এই সফরে দেশটিকে তেলের উৎপাদন বাড়াতে যুক্তরাষ্ট্র সউদী কর্মকর্তাদের প্রতিশ্রুতি আদায় করবে বলেও মনে করা হচ্ছে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ