Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দলবদলের বাজার চড়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২২, ১২:০২ এএম

ম্যানচেস্টার সিটি থেকে রাহিম স্টার্লিং যোগ দিয়েছেন লন্ডনের জায়ান্ট ক্লাব চেলসিতে। সিটির হয়ে ৩৩৭ ম্যাচে ১৩১ গোল ও ৯৪ এসিস্ট করা এই উইঙ্গারকে পেতে কত খরচ করতে হইয়েছে চেলসির সেই ব্যাপারে অবশ্য এখন পর্যন্ত অফিসিয়ালি জানাইনি কোন ক্লাবই। তবে গণমাধ্যমের দাবি সিটি প্রায় ৫০ মিলিয়ন পাউন্ড পেয়েছে নর্থ লন্ডনের ক্লাবটির কাছ থেকে। শৈশবে মার্সিসাইড দল লিভারপুলের হয়ে ২৩ গোল ও ২৫ এসিস্ট করা স্টার্লিং ২০১৫ সালের গ্রীষ্মে ৪৯ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে সিটিতে যোগ দিয়েছিল ট্রফি জিতার আশায়। মজার ব্যাপার হচ্ছে এরপর লিভারপুল ৩ বার চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল খেলে ১ বার চ্যাম্পিয়ন হলেও ম্যানসিটির জন্য এই ট্রফি এখনো অধরা।
এদিকে দুইবারের চ্যাম্পিয়ন্স লিগ জয়ী চেলসিকে আজকের অবস্থানে নিয়ে আসা রাশান ধনকুবের রোমান আব্রাহমবিচ গত মে মাসে রাজনৈতিক মারপ্যাঁচে বাধ্য হয়ে ক্লাব বিক্রি করেন ইংলিশ ব্যবসায়ী টডি বোয়েলির কাছে। নতুন মালিকানায় স্টার্লিংই চেলসির প্রথম সাইনিং। তবে বøুজদের দীর্ঘদিনের ডিফেন্সের প্রহরী রুডিগার ও আন্দ্রেস ক্রিশ্চিয়ানসেন চুক্তি না বাড়িয়ে ফ্রি এজেন্টে ক্লাব ছাড়ায় ভালো বিপাকে আছে মালিক বোয়েলি ও কোচ টমাস টুখেল। তাই এবার তাদের লক্ষ্য একজন দক্ষ সেন্টার ব্যাক দলে ভেড়ানো। তারই পরিক্রমায় তারা নাপোলির ডিফেন্ডার কালিদু কুলিবালিকে দলে টানার ব্যাপারে অনেকটুকুই এগিয়ে গিয়েছে বøুজরা। ধরণা করা হচ্ছে ৪০ মিলিয়ন ইউরোর বিনিময়ে এই সেনেগালিজ ডিফেন্ডারকে পেতে যাচ্ছে চেলসি। কুলিবালি নাপোলির হয়ে ৮ মৌসুমে ৩১৭ ম্যাচ খেলেছিলেন। এই দলবদলের ব্যাপারে সব ধরনের মতামতে ঐক্য প্রকাশ করেছে দুই ক্লাব। তবে চেলসি শুধু এই একজনকে নিয়েই ডিফেন্সের ব্যাপারে স্বস্তি পাচ্ছে না। তাই ম্যান সিটির ডাচ ডিফেন্ডার নাথান একে ও জুভেন্টাসে আরেক ডাচ ডিলিটের মাঝে যেকোন একজনে সাইং করাবে তারা। তবে ডিলিটের ব্যাপারে একই সাথে বায়ার্নও আগ্রহী হওয়াতে, তাকে দলে টানা বেশ কঠিন এই মুহ‚র্তে। এই দলবদলে সবচেয়ে ধীরগতিতে এগুচ্ছে ম্যানইউ ও বার্সালোনা। যদিও অর্থনৈতিক মন্দায় পড়া কাতালান ক্লাবটি অত্যন্ত স‚ক্ষ চালে ইতিমধ্যেই কোন টাকা খরচ না করেও ফ্রাক কেসিয়ে ও ক্রিশ্চিয়ানসেনের মতন দুজন অসম্ভব কার্যকরী প্লেয়ারকে সাইন করিয়ে নিয়েছে। তবে দীর্ঘদিন ধরে অপেক্ষা করে আছে লিডসের উইঙ্গার রাফিনিয়াকে দলে পাওয়ার আশায়। এই ব্রাজিলিয়ানকে পাওয়ার দৌড়ে বেশ ভালোভাবেই ছিল চেলসি, আর্সেনাল সহ ইউরোপের অনেক বড় ক্লাব। তবে সবাইকে ছাপিয়ে শেষ হাসি বার্সার। ৫৮ মিলিয়ন ইউরো এবং শর্তসাপেক্ষ আরো ১০ মিলিয়ন ইউরোর বিনিময়ে লিডস থেকে বার্সায় উড়াল দিবে রাফিনিয়া। পর্তুগীজ লীগে প্রফেশনাল ক্যারিয়ার শুরু করা এই প্লেয়ার লিডসের হয়ে ৬৭ ম্যাচে করেছেন ১৭ গোল ও ১২ এসিস্ট। এই ২৫ বছর বয়সী প্লেয়ারের শারীরিক পরীক্ষার পরেই আসবে দলবদলের অফিসিয়াল ঘোষণা।
একসময়ে আলোচনার কেন্দ্রে থাকা মেসুত ওজিল তার শৈশবের ভালোবাসার ক্লাব ফ্যানারবেস থেকে যোগ দিচ্ছেন আরেক তার্কিস ক্লাব ব্যাসিকতাসে। গত মার্চে ক্লাব কতৃপক্ষের সাথে ঝামেলায় জরিয়ে বেঞ্চে বসে থাকতে হয় তাকে। এই মৌসুমে পর্তুগীজ কোচ জর্জ জেসুস কোচ হওয়ার পর প্রথম সংবাদ সম্মেলনেই জানিয়ে দেন ওজিলকে নিয়ে তার পরিকল্পনা নেই। ফ্যানারবেসের হয়ে এই বিশ্বকাপ জয়ী মিডফিল্ডার খেলেছেন ৩৬ ম্যাচ করেছেন ৮ গোল ও ৩ এসিস্ট। ২০১০ সালে আফ্রিকে বিশ্বকাপের পরে মোরিনহো ওজিলকে রিয়েলে নিয়ে যান ওয়েডার ব্রেমন থেকে। সেখানে তিনি ১৫৯ ম্যাচে ২৭ গোলের সাথে করিয়েছিলেন ৮০টি গোল। এরপর আর্সেনালে ২৫৪ ম্যাচে করেছিলেন ৪৪ গোল ও ৭৭ এসিস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ