Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উত্তর কোরিয়ার সঙ্গে ইউক্রেনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২২, ২:৫১ পিএম

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার ঘোষণা করেছে যে, তারা মস্কো-সমর্থিত দুটি বিচ্ছিন্নতাবাদী অঞ্চলের (ডোনেৎস্ক ও লুহানস্ক) স্বাধীনতাকে স্বীকৃতি দেয়ার পরে উত্তর কোরিয়ার সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেগ নিকোলেনকো একটি টুইটে লিখেছেন, ইউক্রেনের ডোনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলে অস্থায়ীভাবে রুশ-অধিকৃত অঞ্চলগুলির তথাকথিত ‘স্বাধীনতা’কে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় ইউক্রেন আজ ডেমোক্র্যাটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া-এর সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে।

বিচ্ছিন্নতাবাদী নেতা ডেনিস পুশিলিনের বরাত দিয়ে বুধবার রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাস জানিয়েছে যে, উত্তর কোরিয়া পূর্ব ইউক্রেনের ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের স্বাধীনতাকে স্বীকৃতি দিয়েছে। একটি পৃথক নিবন্ধে, তাস জানিয়েছে যে, রাশিয়ায় নিযুক্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত সরকারী স্বীকৃতি সহ একটি নথি উপস্থাপন করেছেন।

একটি বিবৃতিতে, ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় এই পদক্ষেপটিকে ‘ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে ক্ষুণ্ন করার জন্য পিয়ংইয়ংয়ের একটি প্রচেষ্টা’ বলে অভিহিত করেছে, এটিকে ‘ইউক্রেনের সংবিধান, জাতিসংঘের সনদ এবং আন্তর্জাতিক আইনের মৌলিক নিয়ম ও নীতির চরম লঙ্ঘন বলে নিন্দা করেছে।’ সূত্র: মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ