Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইসরাইল সফর করছেন বাইডেন, যাবেন ফিলিস্তিনেও

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২২, ৯:৫৩ এএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ সফর শুরু করেছেন। গতকাল বুধবার তিনি ইসরায়েলে পৌঁছেছেন। এ দিয়েই তার মধ্যপ্রাচ্য সফর শুরু হয়েছে।
এ সফরে বাইডেন ইসরায়েলের একীভূতকরণসহ বৈশ্বিক জ্বালানি সংকট দূর করতে উপসাগরীয় দেশগুলোকে আরও তেল উত্তোলনের আহ্বান জানাবেন।
ইসরাইলে তিনি তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড এবং বিরোধী নেতা বেঞ্জামিন নেতানিয়াহুর সাথে সাক্ষাৎ করছেন এবং উপসাগরীয় আরব দেশগুলোর সাথে তার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সংহত করাসহ ইরানের পুনরুত্থানের প্রেক্ষিতে ইসরাইলের নিরাপত্তা নিয়ে আলোচনা করবেন।
একইসঙ্গে ফিলিস্তিনের সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধারের চেষ্টা চলবে বাইডেনের এ সফরে। এদিকে সৌদির সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার প্রয়াসে বাদশাহ সালমান এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথেও দেখা করবেন তিনি।
ইসরায়েল থেকে সৌদি আরব যাওয়ার আগে বাইডেন ঝটিকা সফরে পূর্ব তীরের ফিলিস্তিনি হাসপাতালে যাবেন বলেও ধারণা করা হচ্ছে। শুক্রবার ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাতেরও কথা আছে তার। সূত্র : ভয়েস অব আমেরিকা ও ডয়েচে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ