Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের আরো অস্ত্রের দাবি মার্কিন উদ্বেগের সাথে সাংঘর্ষিক নিউ ইয়র্ক টাইমস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২২, ৮:৪৫ এএম

ইউক্রেনীয়রা বলে যে, তাদের রাশিয়ার অবিচলিত অগ্রযাত্রাকে ভোঁতা করতে দূরপাল্লার কামান এবং অন্যান্য অত্যাধুনিক অস্ত্রের দ্রুত চালান দরকার। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয়রা জোর দিয়ে বলেছিল যে, আরো বেশি পথ রয়েছে, তবে ইউক্রেনীয় সৈন্যদের প্রশিক্ষণের আগে খুব বেশি সরঞ্জাম পাঠানোর বিষয়ে সতর্ক। পেন্টাগন আগামী মাসগুলোতে সম্ভাব্যভাবে তার মজুদ হ্রাস করার বিষয়ে উদ্বিগ্ন।
আমেরিকান এবং অন্যান্য পশ্চিমা কূটনীতিক, সামরিক কর্মকর্তা এবং আইন প্রণেতাদের মতে, রাশিয়ান বাহিনী পূর্ব ইউক্রেন জুড়ে শহর ও গ্রামগুলোতে তাদের বোমাবর্ষণ তীব্র করার কারণে বাইডেন প্রশাসন এবং এর মিত্ররা কিয়েভের দাবির বিরুদ্ধে তাদের অগ্রাধিকারের ভারসাম্য বজায় রাখতে লড়াই করছে।

মার্কিন কর্মকর্তারা বলছেন যে, ইউক্রেন পাল্টা আক্রমণ চালাতে পারে এবং কিছু অংশ ফিরিয়ে নিতে পারে - যদিও সমস্ত নয় - যে অঞ্চলটি এটি হারিয়েছে যদি এটি পশ্চিম থেকে নতুন অস্ত্রপ্রবাহ না হওয়া পর্যন্ত রাশিয়ার ওপর রক্তক্ষয়ী টোল সঠিকভাবে চালিয়ে যেতে পারে। কিন্তু কিছু কর্মকর্তা উদ্বিগ্ন যে, নতুন অস্ত্রের সপ্তাহের প্রশিক্ষণের জন্য অনেক বেশি ইউক্রেনীয় আর্টিলারি বিশেষজ্ঞকে সামনের সারিতে টেনে আনলে ইউক্রেনের প্রতিরক্ষা দুর্বল হতে পারে, রাশিয়ান লাভ ত্বরান্বিত হতে পারে এবং ভবিষ্যতের পাল্টা আক্রমণ চালানো আরো কঠিন করে তুলতে পারে।

‘এরকম পরিস্থিতিতে কোনো ভাল পছন্দ নেই’ বলেছেন সিনেটর জ্যাক রিড, রোড আইল্যান্ড ডেমোক্র্যাট যিনি সশস্ত্র পরিষেবা কমিটির প্রধান। ‘আপনাকে আপনার সেরা আর্টিলারি অফিসার এবং তালিকাভুক্ত কর্মীদের নিতে হবে এবং তাদের এক বা দুই সপ্তাহের প্রশিক্ষণের জন্য ফেরত পাঠাতে হবে। তবে দীর্ঘমেয়াদে, আমি মনে করি এটি সম্ভবত একটি স্মার্ট পদক্ষেপ’।

এছাড়াও, পেন্টাগন কর্মকর্তারা কয়েক মাস বা তার বেশি সময় ধরে যুদ্ধ চলতে থাকলে মার্কিন যুদ্ধ প্রস্তুতিতে আঘাতের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। দুই দশকের বেশির ভাগ সন্ত্রাস দমন মিশনকে সমর্থন করার পর, আমেরিকার প্রতিরক্ষা শিল্প মূলত ইউক্রেনকে দীর্ঘ যুদ্ধে টিকে থাকার জন্য যে ধরনের অস্ত্রের প্রয়োজন হবে তা তৈরি করা বন্ধ করে দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য ৫৪ বিলিয়ন ডলারের সামরিক, অর্থনৈতিক এবং মানবিক সহায়তা অনুমোদন করেছে এবং পেন্টাগনের বিদ্যমান মজুদ থেকে ৭ বিলিয়ন ডলারের বেশি অস্ত্র পাঠিয়েছে।

ইউক্রেনের জরুরি অনুরোধ এমন সময়ে আসে যখন মার্কিন যুক্তরাষ্ট্র যে ধরনের অত্যাধুনিক অস্ত্র সরবরাহ করছে তার উচ্চ প্রান্তে পৌঁছেছে বলে মনে হচ্ছে। পরবর্তী চালানের মধ্যে ট্রাক-মাউন্ট করা, হিমারস নামক একাধিক রকেট লঞ্চার, হার্পুন অ্যান্টি-শিপ মিসাইল এবং নির্ভুল-নির্দেশিত এক্সক্যালিবার হাউইজার শেল অন্তর্ভুক্ত। কিন্তু ইউক্রেনের ইচ্ছার তালিকায় থাকা ফাইটার জেট এবং উন্নত সশস্ত্র ড্রোনগুলো এখন মস্কোর জন্য অত্যধিক উত্তেজক বা ইউক্রেনীয়দের কীভাবে ব্যবহার করতে হয় তা শিখতে খুব সময়সাপেক্ষ হিসাবে আপাতত তাক দেওয়া হয়েছে।

মার্কিন কর্মকর্তারা এবং গোয়েন্দা মূল্যায়নের সাথে পরিচিত অন্যরা বলছেন, প্রায় পাঁচ মাসের যুদ্ধ একটি গুরুত্বপূর্ণ মুহ‚র্তে। রাশিয়া বসন্তে পূর্ব ইউক্রেনে ফোকাস করার জন্য সামরিক অভিযান সরিয়ে নেওয়ার পর থেকে প্রতিদিন ১০০ থেকে ২০০ ইউক্রেনীয় সৈন্য মারা গেছে। তবে সামগ্রিকভাবে, প্রায় ২০ হাজার রাশিয়ান নিহত হয়েছে। যুদ্ধক্ষেত্র থেকে প্রায় ৬০ হাজার জন আহত হয়েছে। পশ্চিমা কর্মকর্তাদের মতে, যুদ্ধে রাশিয়ার প্রায় এক-তৃতীয়াংশ সরঞ্জাম ধ্বংস হয়ে গেছে, যার মধ্যে বেশ কয়েকজন সংবেদনশীল তথ্য নিয়ে আলোচনা করার জন্য নাম প্রকাশ না করার শর্তে কথা বলেছেন।
তার সামরিক বাহিনীকে পুনরায় পূর্ণ করার জন্য, রাশিয়াকে তার জনসংখ্যার আরো বেশি জনসংখ্যাকে একত্রিত করতে হবে, যুদ্ধ ঘোষণার মাধ্যমে - আনুষ্ঠানিকভাবে সংঘর্ষটি একটি ‘বিশেষ সামরিক অভিযান’ হিসাবে রয়ে গেছে - অথবা রাশিয়ার সুদূর উত্তর বা সুদূর পূর্ব থেকে ইউক্রেনে সৈন্য ও সরঞ্জাম সরিয়ে নিয়ে।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যে কোনো পদক্ষেপ নিতে অনিচ্ছুক ছিলেন তা একটি লক্ষণ যে, তিনি বিশ্বাস করেন, সময় তার পক্ষে রয়েছে, কর্মকর্তারা বলছেন। পরিবর্তে, ক্রেমলিন তার জনবলের ঘাটতি পূরণ করার চেষ্টা করছে বিচ্ছিন্নতাবাদী অঞ্চল, ভাড়াটে এবং সামরিকায়িত ন্যাশনাল গার্ড ইউনিট থেকে আসা ইউক্রেনীয়দের একটি বিচিত্র মিশ্রণ দিয়ে এবং স্বেচ্ছাসেবকদের জন্য বড় নগদ বোনাসের প্রতিশ্রুতি দিয়ে।
মি. পুতিন এও ভাবতে পারেন যে, ইউক্রেনের জন্য পশ্চিমা সমর্থন শিগগিরই তার সীমায় পৌঁছে যাবে, কারণ আমেরিকান এবং ইউরোপীয়রা জ্বালানির দাম সম্পর্কে আরো উদ্বিগ্ন হয়ে ওঠে, যা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বেড়েছে।

মি. পুতিনের বর্তমান পদ্ধতির একটি চিহ্ন, প্রচারাভিযানের মূল্যায়ন সম্পর্কে সংক্ষিপ্ত লোকদের মতে, ক্রেমলিন এখন আর দ্রুত যুদ্ধক্ষেত্র লাভের জন্য চাপ দিচ্ছে না, যেমনটি এটি ইউক্রেনের রাজধানী কিয়েভ দখল করার প্রথম দিকে চাপ দিয়েছিল। মিঃ পুতিন সাম্প্রতিক সপ্তাহগুলোতে আবারও ইউক্রেনে তার শীর্ষ যুদ্ধক্ষেত্রের কমান্ডারদের রদবদল করেছেন এবং আমেরিকান কর্মকর্তারা বলছেন যে, রাশিয়ানরা ধীরে ধীরে নাকাল কৌশলে চলে গেছে যা ক্রেমলিনকে খেলতে দিতে সন্তুষ্ট বলে মনে হচ্ছে।

রাশিয়ান সামরিক বাহিনী পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলে দূরপাল্লার আর্টিলারিতে তার বিশাল সুবিধার ওপর খুব বেশি নির্ভর করেছে, সরিয়ে নেয়ার চেষ্টা করার আগে দূর থেকে ইউক্রেনীয় সৈন্যদের - সেইসাথে শহরগুলোর ওপর - গুলি বর্ষণ করে।

ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার এর একটি মূল্যায়ন অনুসারে, সাম্প্রতিক দিনগুলোতে কিছু রাশিয়ান বাহিনী কৌশলগত বিরতি নিয়েছে বলে জানা গেছে, অন্যরা ডনবাসের একটি অঞ্চল ডোনেটস্কে শহরগুলোতে গোলাবর্ষণ শুরু করেছে।
ডনবাসের লুহানস্ক অংশে নৃশংস আর্টিলারি দ্বৈরথের পর এ রাশিয়ান সৈন্যদের অনেকগুলো পুনরায় সজ্জিত এবং পুনর্গঠিত হতে ধীর হয়ে যাচ্ছে, আর ক্রেমলিন যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য তার জনবলের ঘাটতি পূরণ করতে ঝাঁকুনি দিচ্ছে।
‘রুশরা আক্ষরিক অর্থে সৈন্য এবং প্রতিস্থাপন সরঞ্জামগুলোর জন্য ব্যারেলের নীচে স্ক্র্যাপ করছে’, বলেছেন ফ্রেডেরিক বি. হজেস, ইউরোপের একজন প্রাক্তন শীর্ষ মার্কিন সেনা কমান্ডার যিনি এখন ইউরোপীয় নীতি বিশ্লেষণ কেন্দ্রের সাথে রয়েছেন।

আমেরিকান কর্মকর্তারা বলেছেন যে, ইউক্রেনের পক্ষে নিকট মেয়াদে পাল্টা আক্রমণ করা কঠিন হবে, তবে এটির এখনও সুবিধা রয়েছে। সমগ্র যুদ্ধ জুড়ে, লড়াইটি মূলত রক্ষকদের পক্ষে হয়েছে, যারা ভালভাবে সুরক্ষিত অবস্থান থেকে ব্যাপক ক্ষয়ক্ষতি ঘটাতে পারে। ইউক্রেনীয়রা রাশিয়ানদের বিরুদ্ধে মারাত্মক কার্যকারিতাসহ হিমারস এবং জ্যাভেলিনস এবং এনল’জ এর মত অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইলসহ আধুনিক আমেরিকান এবং ইউরোপীয়-নকশাকৃত অস্ত্র ব্যবহার করেছে। কিন্তু রাশিয়ার উচ্চতর ফায়ারপাওয়ার তার বিধ্বস্ত বাহিনীকে ইঞ্চি এগিয়ে যেতে দিয়েছে।

ইউক্রেনীয় টিকে থাকার চাবিকাঠি এবং রাশিয়ান অগ্রগতির আরো ধীরগতি হবে অতিরিক্ত পশ্চিমা প্রশিক্ষণ এবং হার্ডওয়্যার।
ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস সম্প্রতি বলেছেন, ইউক্রেনীয় সৈন্যদের প্রথম দল একটি নতুন প্রোগ্রামে যোগ দিতে গত সপ্তাহে ব্রিটেনে পৌঁছেছিল যেটির কর্মকর্তারা বলছেন, শেষ পর্যন্ত ১০ হাজার ইউক্রেনীয় নিয়োগকারীকে অস্ত্র, টহল কৌশল, প্রাথমিক চিকিৎসা এবং অন্যান্য দক্ষতার প্রশিক্ষণ দেওয়া হবে।

ওয়াশিংটনে ব্রিটিশ প্রতিরক্ষা অ্যাটাশে এয়ার ভাইস মার্শাল মিক স্মেথ বলেছেন, ‘ইউক্রেনীয় প্রয়োজনীয়তার বিকাশে যুক্তরাজ্যের প্রতিক্রিয়া রাশিয়ান আগ্রাসনের কার্যকর প্রতিক্রিয়া এবং সংশ্লিষ্ট ক্ষমতা ব্যবহার করার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলো মাউন্ট এবং বজায় রাখার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম উভয়ই বিবেচনা করে’।
আমেরিকান গোয়েন্দা সংস্থাগুলো কত দ্রুত ইউক্রেনীয় বাহিনী অত্যাধুনিক মার্কিন সরঞ্জামগুলোকে শুষে নিতে এবং নিয়োগ করতে পারে তা মূল্যায়ন করতে সংগ্রাম করেছে। এইচআইএমএআরএস - হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমের জন্য - হল নতুন পশ্চিমা দূর-পাল্লার অস্ত্রের একটি ভেলার কেন্দ্রবিন্দু যা ইউক্রেনীয় সামরিক বাহিনী সোভিয়েত যুগের হাউইৎজার এবং রকেট গোলাবারুদ হ্রাসের অস্ত্রাগার হিসাবে পরিবর্তন করছে।
ট্রাক-মাউন্ট করা, মাল্টিপল রকেট লঞ্চার স্যাটেলাইট-গাইডেড রকেট ফায়ার করে যেগুলোর রেঞ্জ ৪০ মাইলেরও বেশি, যা ইউক্রেনের দখলে থাকা সবকিছুর চেয়েও বেশি। আমেরিকান ও ইউক্রেনীয় কর্মকর্তারা বলেছেন, প্রথম দুটি ব্যাচ রাশিয়ার গোলাবারুদ ডিপো, বিমান প্রতিরক্ষা এবং সামনের সারির পিছনের কমান্ড পোস্টগুলো ধ্বংস করছে।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ সপ্তাহান্তে এক টুইটার বার্তায় বলেছেন, ‘হিমারস ইতোমধ্যেই যুদ্ধক্ষেত্রে একটি বিশাল পার্থক্য তৈরি করেছে’।
হোয়াইট হাউস শুক্রবার বলেছে যে, তারা পেন্টাগন স্টক থেকে আরো চারটি হিমারস পাঠাবে, যা ইতোমধ্যেই ইউক্রেনের মাটিতে থাকা আটটির সাথে তাদের আমেরিকান-প্রশিক্ষিত প্রায় ১০০ ইউক্রেনীয় সৈন্যের ক্রুদের সাথে যোগ দেবে। প্রশাসনিক কর্মকর্তারা ব্যক্তিগতভাবে ইঙ্গিত দিয়েছেন যে, আরো পাঠানো হবে। ব্রিটেন এবং জার্মানি প্রত্যেকে তিনটি অনুরূপ লঞ্চার সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছে।

ইউক্রেনের কর্মকর্তারা অবশ্য বলেছেন যে, রাশিয়ার বিরুদ্ধে লড়াই করার জন্য তাদের ৩০০টির মতো একাধিক-রকেট লঞ্চার প্রয়োজন এবং পেন্টাগনের কিছু প্রাক্তন কর্মকর্তা বলেছেন, রাশিয়ান আক্রমণকে ব্যাহত করার জন্য কমপক্ষে ৬০ থেকে ১০০টি লঞ্চার প্রয়োজন।
লন্ডনের একটি গবেষণা সংস্থা রয়্যাল ইউনাইটেড সার্ভিসেস ইনস্টিটিউট-এর গত সপ্তাহে প্রকাশিত একটি প্রতিবেদনে সতর্ক করা হয়েছে যে, ইউক্রেনে বিভিন্ন আর্টিলারি সিস্টেমের সুপরিকল্পিত বিতরণ অপ্রত্যাশিত পরিণতি তৈরি করছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘বর্তমান পদ্ধতির মাধ্যমে প্রতিটি দেশ টুকরো টুকরো বন্দুকের ব্যাটারি দান করে তা দ্রুত ইউক্রেনীয় বাহিনীর জন্য একটি লজিস্টিক দুঃস্বপ্নে পরিণত হচ্ছে, প্রতিটি ব্যাটারির জন্য আলাদা প্রশিক্ষণ, রক্ষণাবেক্ষণ এবং লজিস্টিক পাইপলাইন প্রয়োজন’, প্রতিবেদনে বলা হয়েছে।
প্রতিবেদনের লেখক জ্যাক ওয়াটলিং এবং নিক রেনল্ডসও উপসংহারে পৌঁছেছেন যে, ইউক্রেনের ইলেকট্রনিক যুদ্ধ সরঞ্জামের প্রয়োজন, যেমন জ্যামিং ডিভাইস, উন্নত রাশিয়ান সিস্টেমগুলোর বিরুদ্ধে লড়াই করার জন্য। ইউক্রেনীয় নজরদারি ড্রোন, যা রাশিয়ান সৈন্যদের লক্ষ্যবস্তুতে সহায়তা করে, রাশিয়ার প্রতিরক্ষা বাহিনী তাদের বিধ্বস্ত করতে বা গুলি করতে বাধ্য করার প্রায় এক সপ্তাহ আগে বেঁচে থাকে, প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘রুশ সামরিক বাহিনীর অপারেশনাল পরাজয় অর্জনের ইচ্ছা ইউক্রেনের আছে’। ‘বর্তমানে যদিও বেশ কয়েকটি রাশিয়ান সুবিধা এবং ইউক্রেনীয় দুর্বলতাগুলো একটি বিচ্ছিন্ন সঙ্ঘাতের দিকে নিয়ে যাচ্ছে যা অবশেষে রাশিয়ার পক্ষে একটি দীর্ঘস্থায়ী যুদ্ধের ঝুঁকি তৈরি করে’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ