Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিহারে বজ্রপাতে একদিনে ১৭ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২২, ১১:৫০ এএম

বৃষ্টি ও বন্যাকবলিত ভারতের বিহার রাজ্যে এবার বজ্রপাতে এক দিনে ১৭ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে। এ দুর্ঘটনায় বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ কুমার শোক প্রকাশ করেছেন। মুখ্যমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, নিহতদের প্রত্যেক পরিবারের জন্য ৪ লাখ রুপি ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি আজ সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, সবচেয়ে বেশি মৃত্যু ঘটেছে ভাগলপুর জেলায়। সেখানে ৬ জন বজ্রপাতে মারা গেছেন। এ ছাড়া বৈশালিতে ৩ জন, বাঙ্কাতে ২ জন, খাগরিয়াতে ২ জন এবং মুঙ্গের, কাটিহার, মাধেপুরা ও সহরসায় ১ জন করে মারা গেছেন। শনিবার রাত থেকে রোববারের মধ্যে মারা গেছেন তাঁরা।
ভারত সরকারের বার্ষিক বজ্রপাতের প্রতিবেদন থেকে জানা গেছে, গত বছরেও বজ্রপাতে সবচেয়ে বেশি মৃত্যু ঘটেছে বিহারে। ২০২০ সালের ১ এপ্রিল থেকে ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত সময়ে বিহারে বজ্রপাতের কারণে মারা গেছেন ৪০১ জন। উত্তর প্রদেশে মারা গেছেন ২৩৮ জন, মধ্যপ্রদেশে মারা গেছেন ২২৮ জন, ওডিশায় মারা গেছেন ১৫৬ জন এবং ঝাড়খণ্ডে মারা গেছেন ১৩২ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ