Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিলেটের ভয়াবহ বন্যার কবলে শাবি, ক্লাস পরীক্ষা স্থগিত

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২২, ৫:১৩ পিএম

মাস না গড়াতেই দ্বিতীয়বারের মতো আবার পুণ্যভূমি সিলেটে আক্রান্ত হয়েছে ভয়াবহ বন্যায়। সুরমা নদীর ফুসে উঠা পানির প্রবেশ ও লাগাতার বৃষ্টিতে প্লাবিত হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ( শাবি) বিভিন্ন এলাকা। ক্রমবর্ধমান পানিতে পোকামাকড় ও সাপের শংকায় তাই গতকাল সকালে জরুরি এক সিন্ডিকেট সভা করে আপাতত আগামী ২৫ জুন পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্লাস পরীক্ষা স্থগিতের ঘোষণা দিয়েছে প্রশাসন। এর পর থেকে সারা দিনব্যাপি আবাসিক হলের ছাত্র-ছাত্রীদেরকে হল ত্যাগ করতে দেখা গেছে।

গত বৃহস্পতিবার ( ১৬ জুন) সকালবেলায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন ‘এ’ এবং ‘ডি’ এর সামনের রাস্তায় সামান্য পানি জমা হলেও বিকেল গড়িয়ে সন্ধ্যে হতেই সে পানি বেড়ে হাটু সমান উচ্চতায় পৌঁছেছে। এর পর থেকে সময় গড়ানোর সাথে পাল্লা দিয়ে কিলো রোড, ছাত্রীহলের রাস্তা, লাইব্রেরি ভবনের সামনের এলাকা, সবকটি একাডেমিক ভবনের সম্মুখ অঞ্চল, চেতনা ৭১, প্রধান সড়কসহ প্রায় সবকটি স্থান প্লাবিত হয়েছে। ফলে সিএনজি চালিত অটোরিকশা, রিকশা, শিক্ষকদের কার, মোটর সাইকেলসহ সবরকমের যান চলাচলে ভোগান্তিতে পড়তে হয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ বিশ্ববিদ্যালয় পরিবারের সবাইকে । প্লাবন ও টানা বৃষ্টির ঘটনায় পুরো ক্যাম্পাসের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। লাইব্রেরি ভবনসহ বিভিন্ন ভবন ও ছাত্রী হলের পানি উত্তোলন কাজে ব্যবহৃত মটর খুলে ফেলা হয়েছে।
প্রথম ছাত্রী হলের আবাসিক একাধিক শিক্ষার্থী জানান, ক্যাম্পাসে বন্যার পানি বেড়ে যাওয়ায় হলের পানি উত্তোলনের কাজে ব্যবহৃত মটর খুলে ফেলা হয়েছে। এতে করে বর্তমানে জমা থাকা পানি এক সময় ফুরিয়ে যাবে বলে পানি সংকটের আশঙ্কা করছেন তারা। জান্নাতুল ফেরদৌস নামের এক আবাসিক শিক্ষার্থী বলেন, গোলচত্বর থেকে হলের পুরো রাস্তায় কোমড় অবধি পানি জমে গেছে। হল থেকে ক্যাম্পাসের কোথাও বা গেইটে যাওয়ার জন্য রিকশা পর্যন্ত পাওয়া যাচ্ছে না। হলের কারেন্ট চলে গেছে, পানি নাই, ফোনেও চার্জ নাই। বাসা থেকে ফোন দিয়ে না পেলে সবাই টেনশন করবে। আর ক্যাম্পাসে এমনিতেই অনেক সাপ, জোঁক আছে। এখন এত পরিমাণ পানিতে এগুলো নিয়ে খুব ভয়ে আছি।
এদিকে শুক্রবার (১৭ জুন) সকালে জরুরি সিন্ডিকেটের সভায় বিশ্ববিদ্যালয়ের যাবতীয় ক্লাস পরীক্ষা আগামী ২৫ জুন পর্যন্ত স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। একই সভার সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষার্থীদের নিরাপদ দূরত্বে পৌঁছে দিতে বিশ্ববিদ্যালয়ের বাসের ব্যবস্থা করা হয়েছে। এর আগে বৃহস্পতিবার ( ১৬ জুন) বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম ক্যাম্পাস ও হলের আশেপাশে পানি বাড়ায় পোকামাকড় ও সাপের উপদ্রব বেড়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করে আবাসিক শিক্ষার্থীদের সতর্ক থাকার আহ্বান জানিয়ে তাদেরকে রাতে ঘুমানোর সময় দরজা-জানলা ভালোভাবে বন্ধ করে তারা যেন মশারি টাঙ্গিয়ে ঘুমানোর পরামর্শ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্থগিত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ