Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বুলডোজার দিয়ে বাড়ি-ঘর ভাঙার বিষয়ে ভারতীয় সুপ্রিম কোর্টের উদ্বেগ প্রকাশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২২, ৯:২৪ এএম

বুলডোজার দিয়ে আন্দোলনকারীদের বাড়ি গুড়িয়ে দেওয়া আইন সম্মতভাবে করা হয়েছে কিনা সেটা উত্তর প্রদেশ (ইউপি) সরকারের কাছে জানতে চেয়েছেন ভারতীয় সুপ্রিম কোর্ট।

গতকাল বৃহস্পতিবার প্রয়াগরাজে জাভেদ খানের দোতলা বাড়ি বুলডোজার দিয়ে গুড়িয়ে দেওয়া নিয়ে সর্বোচ্চ আদালত মন্তব্য করেছেন, ‘উচ্ছেদ অভিযান আইন অনুযায়ী হতে হবে। কিন্তু সেটা প্রতিশোধমূলক হতে পারে না।’

সুপ্রিম কোর্ট ইউপি সরকার এবং প্রয়াগরাজ ও কানপুরের পৌর কর্তৃপক্ষকে নোটিশ দিয়ে আগামী মঙ্গলবারের মধ্যে তাঁদের বক্তব্য জানাতে বলেছেন।
বুলডোজার দিয়ে প্রতিবাদীদের মুখ বন্ধ করার যে কৌশল ইউপিতে বিজেপির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নিয়েছেন তার সমালোচনায় সরব গোটা দেশ। ভারতের সাবেক প্রধান বিচারপতি গোবিন্দ মাথুরও বিনা বিচারে কারও বাড়ি ভেঙে দেওয়ার ঘোর বিরোধী। ইউপির ঘটনায় তিনি উদ্বেগ প্রকাশ করেছেন।
জমিয়তে উলামায়ে হিন্দ-এর তরফে করা মামলার শুনানিতে এদিন সুপ্রিম কোর্ট বলেন, ‘সবকিছু সঠিকভাবে হওয়া উচিত। আমরা আশা করি কর্তৃপক্ষ আইন অনুযায়ী কাজ করবে। অপ্রীতিকর কিছু যেন না ঘটে এজন্য নিরাপত্তা নিশ্চিত করুন।’

আগামী মঙ্গলবার এই মামলার পরবর্তী শুনানি। এর আগেই ইউপি সরকার ও স্থানীয় পৌর কর্তৃপক্ষকে জবাব দিতে বলা হয়েছে।
জমিয়তের তরফে আইনজীবী সিইউ সিং বলেন, ‘কোনও বাড়ি ভাঙার আগে ১৫ থেকে ৪০ দিনের নোটিশ দিতে হয়। ইউপিতে সেটা করা হয়নি।’



 

Show all comments
  • মোহাম্মদ শাহ আলম ১৭ জুন, ২০২২, ৯:৪৪ এএম says : 0
    উদ্বেগ প্রকাশ কি যথেষ্ট হতে পারে!
    Total Reply(0) Reply
  • Syed Shibly Mahmood ১৭ জুন, ২০২২, ২:৫১ পিএম says : 0
    ভারতের মহামান্য প্রধান বিচারপতি ইতিপূর্বে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের রাজনৈতিক শিষ্টাচার বহির্ভূত কার্যকলাপের সমালোচনা করেন। তদ্রূপ পাকিস্তানের মহামান্য প্রধান বিচারপতি চলমান রাজনৈতিক নেতা প্রধানমন্ত্রী কে এক মিনিটের জেল দিয়েছেন। যা ভবিষ্যত প্রজন্মের জন্য শিক্ষনীয় বিষয় হয়ে থাকবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ