Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বেছে বেছে মুসলিমদের নিশানা করছে মোদি সরকার : অ্যামনেস্টি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ১১:২২ এএম

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির দুই মুখপাত্রের মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে করা অবমাননাকর মন্তব্য দেশটির মুসলিমদের মধ্যে তীব্র ক্ষোভের জন্ম দেয়। সেসব মন্তব্যের প্রতিবাদে বিক্ষোভও হয়। কিন্তু, এ বিক্ষোভে নিপীড়নের অভিযোগ উঠেছে।

এবার এরই পরিপ্রেক্ষিতে বিবৃতি দিয়েছে মানবাধিকার-বিষয়ক সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটি ভারত সরকারকে মুসলিমদের লক্ষ্যবস্তুতে পরিণত না করার আহ্বান জানিয়েছে।

সম্প্রতি একটি সংবাদমাধ্যমে বিজেপির মুখপাত্র (বর্তমানে বহিষ্কৃত) নূপুর শর্মার অবমাননাকর মন্তব্যের জেরে আরব বিশ্বে কঠোর সমালোচনার মুখে পড়ে ভারত। একাধিক দেশ ভারতের রাষ্ট্রদূতকে ডেকে বিজেপি মুখপাত্রের মন্তব্যের বিরোধিতা করে। পশ্চিম এশিয়ার একাধিক বাণিজ্যিক স্থলে ভারতীয় পণ্য বয়কট করা হয়। ওই মন্তব্যের জেরে বিরোধিতা, বিক্ষোভ শুরু হয় ভারতেও। কিন্তু, বিজেপি-শাসিত রাজ্যগুলো সে বিক্ষোভ দমনে ‘বাড়তি’ পদক্ষেপ গ্রহণ করে বলে অভিযোগ উঠে। এরই পরিপ্রেক্ষিতে বিবৃতি দিল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

বিবৃতিতে বলা হয়, বিক্ষোভ দমনে ভারতীয় কর্তৃপক্ষ যেন অবিলম্বে অতিরিক্ত বলপ্রয়োগ থেকে বিরত হয়।

বিক্ষোভ দমনের কঠোরতায় ভারতে এক শিশুসহ দুজনের মৃত্যু হয়েছে বলেও দাবি করেছে অ্যামনেস্টি। সংস্থাটি বলেছে, শান্তিপূর্ণ উপায়ে যাঁরা প্রতিবাদ জানাচ্ছেন, তাঁদের যে কায়দায় আইনশৃঙ্খলার জন্য ‘বিপজ্জনক’ হিসেবে চিহ্নিত করা হচ্ছে, তা গভীর উদ্‌বেগের বিষয়। একই সঙ্গে মুসলিমদের নিশানা করে সরকার ক্রমাগত যে পদক্ষেপ নিচ্ছে, তা-ও চিন্তার বিষয়।

বিবৃতিতে আরও বলা হয়, ভারত সরকার প্রতিশোধমূলক ভাবেবেছে বেছে সেসব মুসলিমদের ওপর নিপীড়ন চালাচ্ছে—যাঁরা মুখ খোলার সাহস দেখাচ্ছেন বা শান্তিপূর্ণ উপায়ে তাঁদের ওপর হওয়া বিদ্বেষের প্রতিবাদ জানাচ্ছেন।

এ বিষয়ে এখনও ভারত সরকারের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

প্রসঙ্গত, ২০২০ সাল থেকে ভারতে কাজ বন্ধ করে দিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। দুর্নীতির অভিযোগে ‘এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)’ সংস্থাটির সব ব্যাংক অ্যাকাউন্ট এবং আর্থিক লেনদেন বন্ধ করে দেয়। প্রশ্ন তোলা হয় সংস্থায় গৃহীত বিদেশি অনুদানের স্বচ্ছতা নিয়েও। এরপরই ভারতে সব শাখা বন্ধ করে দেশত্যাগ করে অ্যামনেস্টি।



 

Show all comments
  • jack ali ১৬ জুন, ২০২২, ১২:০১ পিএম says : 0
    আমাদের প্রিয় নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন মুসলিম উম্মত হতে একটা শরীরের হত শরীরে কোথাও যদি অসুস্থ হয় সারা শরীর অসুস্থ হয়ে যায় অথচ আমরা মুসলিম বলে দাবি করে কিন্তু আমাদের 57 টি দেশ মুসলিম অধ্যুষিত কিন্তু আমরা এক খলিফার আন্ডারে নাই শত শত ভাবে আমরা বিভক্ত আর এইসব তথাকথিত মুসলিম দেশের শাসকদের গণতন্ত্র নামক কাফের আইন দিয়ে দেশ শাসন করে রাজতন্ত্র আইন দিয়ে দেশ শাসন করে যারা আল্লাহর আইনের কথা বলে তাদেরকে তারা হত্যা করে না হলে গুম করে ফেলেন না হলে মিথ্যা অপবাদ দিয়ে জেলের মধ্যে চিরজীবনের মধ্যে আটকে রাখে আর এই জন্যই কাফেররা একযোগে মুসলমানদের উপর জিহাদ ঘোষণা করেছে যেমন হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ইহুদি চায়না রাশিয়া আর আমরা বসে বসে আঙ্গুল চুষি আর আমাদের প্রতিদিন হত্যা করে যাচ্ছে আমাদের জায়গা জমি দখল করে আমাদেরকে দেশ থেকে বিতাড়িত করছে আর আমাদের এইসব মুরতাদ সরকার তাদের বিরুদ্ধে কোন কথা বলে না তাদের পা চাটা গোলাম
    Total Reply(0) Reply
  • jack ali ১৬ জুন, ২০২২, ১২:১৬ পিএম says : 0
    The message and invitation of Islam is international and universal for all humanity, with a comprehensive code of beliefs, morals and ethics for every walk of life. Islam laid down the principles of justice, fairness, equality, freedom, prosperity, success and truthfulness for man on earth. Jihad is legislated not to force people against their own will to join Islam, but rather as a tool and mechanism to help maintain the peace that allows for the peaceful spread of the message about the religion of monotheism, justice and equality to the entire world and protect it against attack. After people receive the message, it is up to them to accept Islam or choose otherwise. The essential purpose of Jihad is to open the way for peaceful propagation of the Message of Islam to people. The Almighty Allah states in the Glorious Qur’an: Let there be no compulsion in religion: Truth stands out clear from Error: whoever rejects Taaghoot (idols, evil tyrants, etc) and believes in Allah, has grasped the most trustworthy hand-hold that never breaks. And, Allah hears and knows all things. (2:256)
    Total Reply(0) Reply
  • jack ali ১৬ জুন, ২০২২, ১২:২৩ পিএম says : 0
    মুসলিম উম্মাহর ঐক্যের ব্যাপারে আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার পক্ষ থেকে কঠোর সতর্কবাণী: সূরা:আল-আনফাল: আয়াত: 73.. এবং যারা অবিশ্বাসী তারা একে অপরের মিত্র, [এবং] যদি তোমরা [সমস্ত বিশ্বের মুসলিমরা সম্মিলিতভাবে] একতাবদ্ধ না হও [অর্থাৎ: সমগ্র মুসলিম বিশ্বের জন্য একজন প্রধান মুসলিম শাসক) ইসলামিক একেশ্বরবাদের আল্লাহর ধর্মকে বিজয়ী করতে), যদি একতাবদ্ধ না হও তাহলে সারা বিশ্বে ফিতনা [যুদ্ধ, ধর্ষণ, ব্যভিচার, খুন, শিরক] এবং পৃথিবীতে অত্যাচার, এবং এক বিরাট ফাসাদ ও দুর্নীতি পৃথিবীর সর্বত্র ছড়িয়ে পড়বে।]
    Total Reply(0) Reply
  • jack ali ১৬ জুন, ২০২২, ১২:০৩ পিএম says : 0
    And why should you not fight in the cause of Allah, and of those who, being weak, are ill-treated (and oppressed)? Men, women, and children, whose cry is: "Our Lord! Rescue us from this town, whose people are oppressors; and raise for us from you one who will protect; and raise for us from you one who will help.(4:75)
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ